বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
মেশিনির ভোটের আজ রিহাসসেল, রোববার শো
Published : Thursday, 27 December, 2018 at 6:55 AM
এবারের ভোটে ৩০০ সিটির মদ্দি ৬ডা সিটি মেশিনি ভোট হবে। গ্যালো ২৬ নভেম্বর এবারের ভোটে ইভিএমে ভোট নিয়ার জন্যি কম্পুটারের মাদ্যমে লটারি কইরে ৬ডা আসন চুড়ান্ত করিল নির্বাচন কমিশোন। ইতিহাসের অংশ হওয়া আসন ৬ডা হচ্চে, ঢাকা-৫, ঢাকা-১৩, চট্টগিরাম-৯, রংপুর-৩, খুলনা-২ আর সাতক্ষীরে -২। আজ এই ৬ডা আসনে মেশিনি ভোট দিয়ার রিহাসসেল হচ্চে।
ইভিএম পোকল্পের দায়িত্বে থাকা মাহমুদ আরাফাত চাচা কইয়েচেন, আগেত্তে ঠিক করা এই সব আসনগুলোর ভুটারগের ইভিএমে ভোট দিয়ার উসসাহ উদ্দীপনা বাড়ানো ও টেরিং দিতি এর মদ্দি নির্বাচন কমিশোন নানান পোচার পোচারনা ও পোদর্শনীর আয়োজন করিল। সেই সব পোচারনার শেষে আজ পেত্তেকটা ভোট কেন্দ্রে রিহাসসেল ভোটের আয়োজন করা হয়েচে। সকাল দশটাত্তে বিকেল চারডে পযযন্ত ইভিএমের সকল কেন্দ্রোয় একযোগে রিহাসসেল ভোট হবে।
কমিশন সূত্র জানায়েচে, ইভিএমে ভোট দিয়ার জন্যি চুড়ান্ত হওয়া ৬ডা আসনে মোট ৮৪৫ টে কেন্দ্র রয়েচে। আসনগুলোতে মোট ভুটার পিরায় ২১ লক্ক ২৪ হাজার ৪১১ জন। ভুটাররা ভোট দিতি আসার সুমায় ভুটার কাড গাটিতি কইরে না আনলিও ভোট দিতি পারবেন।  তেবে ভুটার কাড সাতে আনলি সলে সলে ভোট দিয়া যাবে। মেশিনি ভোট দিয়ার মেলা সুবিদে আচে শুনলাম। মেশিনি ভোট হলি একজন ভুটারের কোনভাবেই একটার বেশি দেড়ি ভোট দিয়ার কোন সুযোগ থাকে না। সাধারণ ব্যালট ভোটের মতো মেশিনির ভোটেও কেন্দ্রে প্রার্থীগের পক্কে পুলিং এজেন্টরা, নিতাকর্মীরাসহ পযযোবেক্ষকরা থাকতি পারবে। মেশিনডাতে আগেত্তে সব কিচু সেট করা থাকে বিলে ভোটের ফল টকাশ কইরে সাতে সাতে দেকায় দিতি পারে। মেশিনি ভোট হলি ব্যালট বাছাবাছি বা গুনাগুনি নিয়ে কোন ঝামেলী থাকে না। এতি ব্যালট কাগজে সিল মারার বদলি ভুটার তার পচন্দের মার্কার পাশের সুইচ টিপলিই ভোট দিয়া হয়ে যাবে। তেবে এই মেশিনডা সবার সুমকি থাকপে না। এডাও থাকপে পোচলিত ভোটের মতো গোপন বুতির মদ্দি। ব্যালট ইউনিটের ওপর প্রার্থীর নাম ও মার্কা সাজানো থাকে। পেত্তেক মার্কার পাশে থাকে এট্টা কইরে সুইচ। ভুটার বুতি ঢুইকে দেখপেন ব্যালট ইউনিটের নিচির দিকি এট্টা সবুজ বাতি জ্বলচে। ভুটার তার পচন্দের মার্কাডার পাশের সুইচটা টিপ দিলি ব্যালট ইউনিটির নিচের দিকি থাকা লাল বাতিডা জ্বলতি দেখপেন। এই লাল বাতি জ্বলা মানে ভোট দিয়া হয়ে গেচে। ভোট দিয়ার সাতে সাতে মেশিন আবার গুড়ায় চইলে আসে। এই মেশিন চালু বা বন্দ করার রিমোট থাকে ভোট কেন্দ্রের দায়িত্ব পিরাপ্ত সহকারী পিজাইডিং অপিসারের কাচে। তিনি পেত্তেকবার ভুটার আসলি মেশিন চালু কইরে দেন। সব শেষে তিনি তিনি ভোট শেষ সুইচ চাইপে ফাইনাল সুইচ চাপলি সাতে সাতে কেন্দ্রোয় হাজির থাকা পুলিং এজেন্ট ও নিতাকর্মীরা সাতে সাতে ফলাফল দেকতি পারবেন।
মেশিনি ভোট হলি এক ক্লিক কইরে চুড়ান্ত ফলাফল পাওয়া সম্ভব। যা হাতে গুনা ব্যালট হলি হয়তঃ মাঝ রাইত হইয়ে যাতি পারে।
শব্দার্থ
রিহাসসেল = রিহার্সেল, টেরিং = ট্রেনিং, ভুটার কাড = এনআইডি, টকাশ = তাৎক্ষনাত, যাতি = যেতে



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft