সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
শুভ নববষষো ২০১৯
Published : Tuesday, 1 January, 2019 at 6:01 AM
কবি লিকেচেন, ‘মুছে ফেলো হৃদয়ের শোনিতের দাগ, ভুইলে যাও শোক যা আচে, অতীতির স্মৃতিটুক পিচে পইড়ে থাক, তারে আর ডাকে না কাচে’। দেকতি দেকতি চইলে গেলো ২০১৮ সাল। নানান ঘটনা ঘইটেচে এই বচরে। তেবে শেষ বেলায় ঘইটে যাওয়া ঘটনাডাই মানসির বেশী মনে থাকপে। বচরের শেষ দিনির আগের দিন হইয়ে গ্যালো ১১তম সংসদ ভোট। ভোটের ফল ঘোষনা হয়ে গেচে ভোটের দিনির মাঝ রাত্তিরিই। সোমবার দিনগত রাত তিনডের দিকি নির্বাচন কমিশন সচিব চাচা আসন ভিত্তিক চুড়ান্ত ফল পোকাশ কইরে কয়েচেন, ‘রাজনিতিক সরকারের অধীনি হওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচন দেশের গণতন্ত্রের ইতিহাসে উজ্জ্বল দৃষ্টান্ত হইয়ে থাকপে’। ইরাম এককান ভোটের আয়োজন শেষ কইরে ড্যাঙ্গায় উটার আনন্দে আটখান হইয়ে তিনি বিপুল ভোটে জয়ী ক্ষেমতাসীন আমলীগরেও অভিনন্দন জানায়েচেন।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ২৯৯টি আসনের মধ্যে ২৯৮টি আসনের ফল ঘোষণা করেচে নির্বাচন কমিশন (ইসি)। রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবন চত্ত্বরে সোমবার ভোরে দল ভিত্তিক ফলাফলা ঘোষণা করেন ইসি সচিব। গাইবান্ধা-৩ আসনে জাতীয় ঐক্যফন্টের প্রার্থী টি আই এম ফজলে রাব্বী চৌধুরী চাচা মইরে যাওয়ায় ওই আসনের ভোট থামায় দিয়া হয়েচে। স্যানে আবার ফেত্তে মনোনয়ন পত্তর দাকিল কইরে আসচে ২৭ জানুয়ারি ভোট হবে। এছাড়া বাহ্মণবাড়িয়ার এট্টা আসনের তিনডে কেন্দের ভোট বন্দ থাকায় ২৯৮টি আসনের ফল ঘোষণা করা হয়। ২৯৮ডা আসনের মদ্দি বাংলাদেশ আমলীগ নৌকো মার্কায় ২৫৯ডা আসনে বিজয়ী হয়েচে। জাতীয় পার্টি লাঙ্গল মার্কা নিয়ে পাইয়েচে ২০ ডে আসন, বিএমপি ধানের শীষ মার্কা নিয়ে পাইয়েচে ৫টা আসন, গণফুরাম পূব আকাশে উটা সূযযো মার্কা নিয়ে পাইয়েচে ২ডো আসন, বিকল্পধারা বাংলাদেশ কুলো মার্কা নিয়ে পাইয়েচে ২ডো আসন, জাতীয় সুমাজতান্ত্রিক দল (জাসদ) মশাল মার্কা নিয়ে পাইয়েচে দু’ডো আসন, বাংলাদেশ ওয়াকাস পাটি হাতুড়ী মার্কা নিয়ে পাইয়েচে ৩ ডে আসন, তরিকত ফেডারেশন ফুলির মালা মার্কা নিয়ে ১টা আসন, জাতীয় পাটি (জেপি) বাই সাইকেল মার্কা নিয়ে ১টা আসন আর স্বতন্ত্র প্রার্থী ৩ডে আসনে জয় লাভ করেচে।
সচিব চাচা ফল ঘোষনার সুমায় আরো কইয়েচেন, ভোটের পর আমাগের আরাট্টা বড় দায়িত্ব হচ্চে ফলাফলের গেজেট পোকাশ করা। এই গেজেট পোকাশ হলি তা মাননীয় স্পিকারের কাচে হস্তান্তর করবো। তিনি এর পরবত্তী কাজ শুরু করবেন। সংসদ সদস্যগের শপথ পড়ানোর মদ্দি নিয়ে নতুন সরকার গঠন পোক্রিয়া শুরু হবে। নতুন বচরে শুরু হচ্চে নতুন সরকারের। আমরা নতুন সরকারের কাচে আশা করি আগে যারা নানান অকাজের জন্যি থোড়োমপোষ হিসেবে চিন্ন পাইয়েচেন, তাগের যেন নতুন সরকারে নিয়া না হয়।
আর মাননীয় পোধানমুন্ত্রীর কাচে আমাগের পোত্যাশা তিনি যিরাম কইরে জুঙ্গী আর মাদকের বিরুদ্দে অটল ছিলেন সিরাম যেন তিনি দুন্নীতির বিরুদ্দেও অটল থাকেন। আর এই দুন্নীতি বিরোদী অভিযানে দল বেদল দেকা না হয়। দুন্নীতিবাজ যে দলেরই হোক তারে ধইরে খড়ে পুত্তি হবে। দরকার হলি তার নিজ দলের মদ্দি ভুকচি মাইরে থাইকে যারা লিলিপুটতে গেলিভার হয়ে গেচে তাগের দিয়েই এই অভিযান ইস্টাট হোক। নতুন বচরের নতুন সূযযোর সাতে স¹লিরে জানায় নতুন বচরের শুভেচ্চা।
শব্দার্থ
নববষষো = নববর্ষ, ড্যাঙ্গায় = ডাঙ্গায়, চিন্ন = চিহ্ন, থোড়োমপোষ = অর্থব, জুঙ্গী = জঙ্গী, ইস্টাট = স্টার্ট



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft