বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
আজ শপত
Published : Thursday, 3 January, 2019 at 6:14 AM
এগারতম সংসদ ভোট হইয়ে গেচে ৩০ ডিসেম্বর। সেই রাত্তিরিই ফল জানাজানি হইয়েচে। আমলীগ আর মহাজোটের আসন ২৮৮ ডে। বিএমপি আর ঐক্যফন্ট মিলে পাইয়েচে ৭টা আসন। বাকি তিনডে স্বতন্ত্র। এই ২৯৮ জন সংসদ সদস্যগের শপত আজকে। গতকালকে এগারতম জাতীয় সংসদ ভোটে নির্বাচিতগের নামের গেজেট পোকাশ করার পর তাগের শপত নিয়ার জন্যি তা সংসদ সচিবালয়ে পাটায়েচে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ চাচা এ সব তত্য জানায়েচেন। আজ বেলা ১১ডায় নতুন কইরে নির্বাচিত সংসদ সদস্যরা শপথ গ্রহণ করবেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরী তাগের শপত পড়াবেন। আর স্পিকাররে শপথ পড়াবেন পোধান বিচারপতি।
ইসি সচিব চাচা আরো কইয়েচেন, ভোটের পরে যে বিষয়ডা থাকে সিডা হচ্চে গেজেট নোটিফিকেশন। ২৯৮ডা আসনের গেজেট পোকাশিত হয়েচে। এগুলো জাতীয় সংসদ সচিবালয়ে পাটায়চি, যাতে যাগের নামে গেজেট পোকাশিত হয়েচে তাগের শপত পড়াতি পারেন। মঙ্গলবার সচিবালয়ে এক অনুষ্ঠানে এ বিষয়ে আরো তত্য দিলেন তত্যমুন্ত্রী হাসানুল হক ইনু চাচা। ইনু চাচা কইলেন, মহাজোট আবার সরকার গটন কত্তি যাচ্চে ইডা নিচ্চিত। শেখ হাসিনার নেতৃত্বে আমরা টানা তিনবার সরকার গটন করব। নতুন সরকারের আকার কিরাম হবে আর নতুন মুন্ত্রিসভায় কতজন নতুন মুক আসতি পারে- জানতি চালি সুম্বাদকগের ইনু চাচা কইলেন, ‘ইডা পোধানমুন্ত্রীর এখতিয়ার। এ ব্যাপারে আমি কোনো কতা কতি চাইনে। পোধানমুন্ত্রী সব চাইতি যোগ্য ও কাযযোকরী লোক দিয়ে মুন্ত্রিসভা গটন করবেন। পোধানমুন্ত্রীর ওপর আমাগের পূন্ন আস্থা রয়েচে। নতুন সরকারে কারা বিরোদী দল হবে এ বিষয়ে তত্যমুন্ত্রী কইয়েচেন, জাতীয় পাটি যেহেতু দলগতভাবে আওয়ামী লীগের পর দ্বিতীয় স্থানে রয়েচে, জাতীয় পাটি বিরোদী দলের আসনে বসপে। শেখ হাসিনা যদি দাওয়োত কইরে তাগের মুন্ত্রীসভায় আসতি কন তেবে তারা মুন্ত্রীসভায় যাবেন। আর যদি তারা দাওয়োত কল্লিও মুন্ত্রসভায় না আসে তেবে অন্যান্য শরিকগের নিয়ে সরকার গটন করা হবে। নতুন সরকারের পোধান চ্যালেঞ্জ কী- ইরাম পোশ্নের উত্তরে ইনু চাচা কইয়েচেন, সরকারের পোধান চ্যালেঞ্জের এট্টা হচ্চে, সরকার যে সব উন্নয়ন করেচে সেই উন্নয়নডা রক্কে কইরে আরও এক ধাপ আগোয় নিয়ে যাওয়া। জুঙ্গি সন্ত্রাস দমন কইরে যে শান্তি আনা হয়েচে, সেই শান্তি বজায় রাইকে সা¤পদায়িকতা ও সামরিক শাসনের যে জুঞ্জাল একনও রয়েচে জুঞ্জালগুলো সাফ কইরে ফেলা। এছাড়া পোধানমুন্ত্রী যে ইঙ্গিত দেচেন তা আমি পরিষ্কার কইরে কচ্চি, দুন্নীতি ও বৈষম্যের বিরুদ্দে কড়া পদক্ষেপ আর সুশাসনের জন্যি কাযযোকর পদক্ষেপ নেবেন। এ সময় তত্যমুন্ত্রী সুম্বাদিকগের উদ্দেশ্যে কইয়েচেন তারা ভোটের সুমায় ভোটের মত অবাধ সব দিকিত্তে নির্বিঘেœ কাজ কত্তি পারেচেন। সংবাদ জুগাড় ও পোকাশে সুম্বাদিকরা যে স্বাদীনেতা ভোগ করেচে তাতে তিনি বিজায় খুশী হইয়েচেন।
তার এ সব কতা শুইনে আমরাও বিজায় খুশী। আজকের নতুন সংসদ সদস্যরা দেশ গড়ার শপত নেবেন। সেই শপতে দেশে সুশাসন পোতিষ্টা হোক সিডা আমরা স¹লি চাই।  
শব্দার্থ
শপত = শপথ, তত্য = তথ্য, পূন্ন = পূর্ণ, কতি = বলতে, গটন = গঠন, জুঞ্জাল = জঞ্জাল, কত্তি = করতে



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft