বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০
জাতীয়
প্রধানমন্ত্রী প্রথম বিদেশ সফরে জার্মানি যাচ্ছেন
কাগজ ডেস্ক :
Published : Thursday, 17 January, 2019 at 7:10 PM
প্রধানমন্ত্রী প্রথম বিদেশ সফরে জার্মানি যাচ্ছেন টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম বিদেশ সফর হতে যাচ্ছে জার্মানিতে। এ সফর নিয়ে কাজ করছে পররাষ্ট্র মন্ত্রণালয়। সেখানে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের সাথে প্রধানমন্ত্রীর বৈঠক অনুষ্ঠিত হতে পারে।
জানা গেছে, আগামী ১৫ থেকে ১৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিতব্য মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেওয়ার জন্য জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা ম্যার্কেলের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে। এতে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী। সফরটিকে এখন দ্বিপক্ষীয় সফরের মর্যাদা দিতে আলোচনা করছে দুই পক্ষ।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, ২০১৭ সালে প্রধানমন্ত্রী ওই কনফারেন্সে যোগ দিয়েছিলেন এবং সবকিছু ঠিক থাকলে এবারও তিনি যাবেন।
এখন পর্যন্ত ২৫ জনের বেশি রাষ্ট্র ও সরকার প্রধান এই কনফারেন্সে যোগ দেবেন বলে সম্মতি দিয়েছেন। এছাড়া প্রায় ৭০টি দেশের পররাষ্ট্র বা প্রতিরক্ষামন্ত্রীরা এই কনফারেন্সে অংশগ্রহণ করবেন।
ওই কর্মকর্তা বলেন, বাংলাদেশে নতুন সরকার গঠিত হয়েছে এবং এটি একটি ভালো সুযোগ এক জায়গায় বিভিন্ন দেশের উচ্চ পর্যায়ের রাজনৈতিক নেতাদের সঙ্গে সাক্ষাৎ করার।
তিনি বলেন, ২০১৭ সালে শেখ হাসিনা এবং অ্যাঙ্গেলা ম্যার্কেলের মধ্যে অত্যন্ত ভালো বৈঠক হয়েছিল এবং আমরা এ বছর তার পুনরাবৃত্তি আশা করি।
এই কনফারেন্সে রোহিঙ্গা বিষয়টি বিভিন্ন নেতাদের সামনে ভালোভাবে তুলে ধরার জন্য বাংলাদেশের জন্য একটি ভালো সুযোগ হিসেবে উল্লেখ করেছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরেক কর্মকর্তা।
তিনি বলেন, ‘জার্মানি সবসময়ে আমাদের রোহিঙ্গা ইস্যুতে সমর্থন দিয়েছে এবং আমরা এ বিষয়টি অন্য নেতাদের সঙ্গেও আলোচনা করবো।’
আরব আমিরাত আইডেক্স ২০১৯ : ফেব্রুয়ারির ১৭ থেকে ১৯ তারিখ সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) প্রতিরক্ষা কনফারেন্স অনুষ্ঠিত হবে। এই অনুষ্ঠানেও যোগ দিতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে আলোচনা করছে দুই দেশ।
একজন কর্মকর্তা বলেন, এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রীকে দাওয়াত দেওয়া হয়েছে এবং আমরা এই সফরে দ্বিপক্ষীয় বৈঠকের জন্য আলোচনা করছি।
আরব আমিরাত সফরে শ্রম বাজার এবং অর্থনৈতিক বিনিয়োগ প্রাধান্য পাবে বলে তিনি জানান।
সৌদি আরবের উদাহারণ টেনে তিনি বলেন, আমরা একই ধরনের অর্থনৈতিক সম্পর্ক আরব আমিরাতের সঙ্গে গড়ে তুলতে চাই।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft