বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
সবাই মানুস ইডা ভাবদি সমিস্যা কনে?
Published : Friday, 18 January, 2019 at 6:12 AM
জাতীয় সংসদের সংরক্কিত মাইয়েগের আসনে এবার এমপি হবেন তৃতীয় লিঙ্গের পতিনিধিরা। তাগের যেকোনো একজন এমপি হবেন এবং তাগের অদিকারের কতা সংসদে দাড়ায়ে কতি পারবেন। তারা নিজেগের অদিকার আদায় করার পাশাপাশি সাধারণ মানসিরও সিবা কত্তি চান।
এট্টা পিপারে পড়লাম, বিসসুদবার দুপারে ধানমন্ডির আমলীগ সভাপতির রাজনিতিক কাযযালয়ে ভোটের মনোনয়ন ফরম জমা দিয়ার সুমায় এ সব কতা কইয়েছেন নাদিরা নামের একজন হিজলে। তিনি কইয়েচেন পোধানমুন্ত্রী আমাগের পতিশ্রুতি দিয়ে মনোনয়ন ফরম কিনতি কয়েচেন। পোধানমুন্ত্রী আশা দেচেন তাগের মদ্দিতে একজনরে এমপি করা হবে। আমাগের ৮ বিভাগেত্তে ৮ জনের ফরম কিনার কতা ছিল। কিন্তুক সমঝুতার মদ্দি দিয়ে ৩ জন ফরম তুইলে জমা দেচেন। এই ৩ জন হচ্চেন রংপুরিত্তে নাদিরা খানম, ময়মনসিংহত্তে আরিফা ইয়াসমিন ময়ুরী আর চট্টগিরামেত্তে ফাল্গুনী। জাতীয় সংসদের ৩৫০ আসনের মদ্দি ৫০ টে আসন মাইয়েগের জন্যি সংরক্কিত। এবার ২৯৯ আসনে সরাসরি ভোট হলিও সংরক্কিত আসন ভাগ বাটোয়ারা হয় ভোটে জয় লাভ করা দলগুলোর আসন সংখ্যার অনুপাতে। পতিনিধিত্ত পদ্দতিতি এবার আমলীগ ৪৩ টে, জাতীয় পাটি ৪ ডে, বিএমপি ১টা, ওয়াকাস পাটি ১টা ও স্বতন্ত পিরাত্তীরা জোটভুক্ত হয়ে ১টা সংরক্ষিত আসন পাতি পারে।
ইবারই পেত্তম হিজলেরা সংসদের এমপি হতি চলেচেন। ইডা যে যেভাবে নিক না কেন বিষয়ডারে সাদুবাদ জানাতিই হয়। পরের বেদনা সেই শুদু বোজে যে জন ভুক্তভুগী! কবির এই কতাডার যথাত্ত দিষ্টান্ত হবে ঘটনাডা ঘটলি। তেবে পিপার পত্রিকার এট্টা বিষয় নিয়ে মনে খটকা লাইগলো, তাই দু’কতা লিকার চিস্টা দিচ্চি। আগেই ক্ষেমা চাইয়ে নিচ্চি জ্ঞাণের বহর খাটো বিলে।
পিপারে লেকচে তৃতীয় লিঙ্গের লোকেরা ইবার এমপি হতি যাচ্চে। আমি পেত্তমে বুইজে উটতি পারিনি লিঙ্গের আবার পেত্তম, দ্বিতীয়, তৃতীয় কিসির! হিজলেরা যদি তৃতীয় লিঙ্গের হয় তালি পেত্তম লিঙ্গ কাগের আর দ্বিতীয় লিঙ্গই বা কারা। এই ফাস সেকেন কিসির ভিত্তিতি হইলো? আগে জানতাম পুরুষ লিঙ্গ আর মহিলা লিঙ্গ। স্যানে যাগের হিজলে কওয়া হয় তাগের কওয়া যাতি পারে উভয় লিঙ্গ। কিন্তুক ফাস সেকন থাড় কওয়াডা কি ঠিক হচ্চে ? আমরা স¹লি চাই সব জাগাত্তে বৈষম্য দূর হোক। কিন্তুক জম্মের পরেত্তেই যদি লিঙ্গ দিয়েও ফাস সেকেন থাড় রিজাল্ট বাইরো কইরে দিয়া হয় তালি কি জম্মের শুরুত্তেই বৈষম্যর শুরু হইয়ে যাচ্চে না? জম্মের ওপর কারো হাত নেই, সবই খুদাতালার মজ্জি। তালি কাউরে আলাদা চোকি দেকার হেতুডা কি?
এট্টা জিনুস আমার বুজি আসে না, বিটা বিটি কিম্বা হিজলে কইয়ে কারোরে ভাগাভাগি না কইরে আমরা সবাই মানুস ইডা ভাবদি সমিস্যা কনে? সবার ওপরে মানুস এই সত্যিডা পোতিষ্টা পাক। কারো বিচার করা হোক যোগ্যতা দিয়ে, লিঙ্গ দিয়ে যেন না হয়। জয় হোক মানবতার।
শব্দার্থ
মাইয়েগের = নারীদের, ফাস = ফার্স্ট, সেকেন = সেকেন্ড, থাড় = থার্ড, জম্মের = জন্মের, মজ্জি = মর্জি




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft