রবিবার, ০৫ এপ্রিল, ২০২০
শিক্ষা বার্তা
শুধু ভালো রেজাল্ট নয়, ভালো মানুষ হওয়াটাই আসল : শিক্ষামন্ত্রী
চট্টগ্রাম প্রতিনিধি :
Published : Tuesday, 22 January, 2019 at 3:26 PM
শুধু ভালো রেজাল্ট নয়, ভালো মানুষ হওয়াটাই আসল : শিক্ষামন্ত্রীপরীক্ষায় শুধু জিপিএ-৫ পাওয়া, ক্লাশে ভালো রেজাল্ট করা মুখ্য নয়। সুনাগরিক ও ভালো মানুষ হওয়াটাই আসল। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি এ কথা বলেছেন।
তিনি মঙ্গলবার (২২ জানুয়ারি) চট্টগ্রাম নগরীর এম এ আজিজ স্টেডিয়ামে পাঁচ দিনব্যাপী ৪৮তম শীতকালীন জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মূলমন্ত্র হচ্ছে প্রত্যেক শিশুর মধ্যে উদ্ভাবনী ও অফুরন্ত প্রতিভার বিকাশ ঘটানো। একজন শিশু মানবিকবোধ ও সুস্থ মন নিয়ে গড়ে উঠছে কি না তা দেখা জরুরি। দেশ, মানুষ ও অন্যের অধিকার সম্পর্ক সংবেদনশীল হবে, এমন মানুষ গড়ে তুলতে হবে। খেলাধুলা শিক্ষার ক্ষেত্রে বিশাল অর্জন। মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ থেকে শিশুদের দূরে রাখতে খেলাধুলার বিকল্প নেই। অনেক স্কুলে মাঠ নেই। সেখানে মাঠের ব্যবস্থা করা হবে। আমাদের বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তির পাশাপাশি মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সম্পর্কেও জানতে হবে।
এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও পরীক্ষাকে নকলমুক্ত রাখতে তিনি অভিভাবকদের সচেতনতার ওপর জোর দেন। তিনি বলেন, পরীক্ষার আগে শিক্ষার্থীরা যেন কোনো অনৈতিক পথে না হাঁটে, অভিভাবকদের সেদিকে লক্ষ্য রাখা জরুরি। শিক্ষা ব্যবস্থায় যে ক্রটি আছে তা দূর করতে শিক্ষক, অভিভাবক, শিক্ষার্থী ও সকল নাগরিকের এগিয়ে আসা উচিত।শুধু ভালো রেজাল্ট নয়, ভালো মানুষ হওয়াটাই আসল : শিক্ষামন্ত্রী
অনুষ্ঠানে বিশেষ অতিথি শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি বলেন, আজকের শিশুরা অনেক ভাগ্যবান। কারণ তারা বঙ্গবন্ধুর ছবি ও উনার সম্পর্কে জানতে পারছে। মুক্তিযুদ্ধ সম্পর্কে সঠিক তথ্য তারা জানতে পারছে। আমাদের সময় এসব জানতে দেওয়া হতো না। বর্তমানে সমাজে ভ্রাতৃত্বমূলক পেশা, ধর্মীয় অনুশাসন বিরাজমান। খেলাধুলা পড়ালেখার সঙ্গে অঙ্গাঙ্গীভাবে সম্পৃক্ত। খেলাধুলার মধ্যেও জ্ঞান অর্জনের বিষয় লুকিয়ে আছে। কেবল ফলাফলের দিকে না ঝুঁকে পাঠ্যবইয়ের বাইরে যে জ্ঞান, তা অর্জন করতে হবে।
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এ কে এম ছায়েফ উল্যা, বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. ইউনুস, যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবদুল আমিন, রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. আবুল কালাম আজাদ, ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার ( ট্রাফিক) কুসুম দেওয়ান, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো.আবদুল মান্নান, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের সচিব প্রফেসর শওকত আলম, সহকারী পরিচালক মো. আব্দুস সালাম।
অনুষ্ঠানে প্রবীণ ক্রীড়াবিদ হিসেবে সম্মানপূর্বক আলোকচিত্র সাংবাদিক সোহেল সরোয়ার মর্শাল হাতে নিয়ে মাঠ প্রদক্ষিণ করেন। তিনি ২০০০ ও ২০০১ সালে সাতটি ইভেন্টে স্বর্ণপদক অর্জন করেন।
এবারের প্রতিযোগিতায় দেশের চারটি অঞ্চলের (বকুল- কুমিল্লা ও সিলেট, গোলাপ- বরিশাল ও খুলনা, পদ্ম- ঢাকা ও ময়মনসিংহ এবং চাঁপা- রাজশাহী ও রংপুর) শিক্ষার্থীরা অংশগ্রহণ করছে। ৩৫টি ইভেন্টে ৮০৮ জন শিক্ষার্থী, ৫২ জন টিম লিডার, ৪ জন কন্টিজেন্ট লিডারসহ ৮৬৪ জন অংশগ্রহণ করছেন।
এম এ আজিজ স্টেডিয়ামের প্রশিক্ষণ মাঠে ভলিবল, জিমনেসিয়ামে ব্যাডমিন্টন, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ মাঠে ক্রিকেট, সেন্ট প্লাসিডস হাই স্কুল মাঠে বাস্কেটবল ও দামপাড়া পুলিশ লাইন্স মাঠে অ্যাথলেটিক্স প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
২৬ জানুয়ারি চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft