বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
যিরাম কইরে গিরাম শহর হবে
Published : Monday, 28 January, 2019 at 6:51 AM
এবারের সরকারের ভোটের অন্যতম পোধান এট্টা বিষয় হচ্চে ‘আমার গিরাম, আমার শহর।’ এর মদ্দি অনেকেই ডিজিটাল বাংলাদেশ ঘোষনার পর যিরাম খুচাখুচি শুরু করিল, এবারো সিরাম কানাঘুষো শুনা যাচ্চে। তেবে সিবারের মতো ইবারেরডা এত জুরালো না। অনেকে কচ্চেন গিরাম শহর হলি গিরামের মানুস কনে যাবে? গিরাম শহর হবে না শহরের সুযোগ সুবিদে গিরামে আসপে, এই নিয়ে শুরু হয়েচে তক্ক। তক্ক পালি আমরা সবাই কাচা মাইরে লাইগে যাই। তক্কের কচনে কাজ লাটে ওটে।
আমি মুক্কু সুক্কু মানুস। তার পরেও বিষয়ডা নিয়ে এট্টু মাতা খাটানোর চিস্টা দিলাম। যা বুজলাম তা আপনাগের মতো সুধীজনের সুমকি পেশ কচ্চি। বত্তমান সরকার ভোটের ইশতিহারে কইলো পেত্তেকটা গিরামে শহরের আধুনিক সুযোগ সুবিদে পৌঁছোয় দিয়া হবে। যাতে গিরামে থাইকেও মানুস টাউনির সুযোগ সুবিদে ভোগ কত্তি পারে। আসচে পাচ বচরে দেশের পেত্তেকটা ঘরে কারেন পৌছোয় যাবে। রাস্তা পাকা কইরে সব গিরামরে জিলা-উপজিলারে টাউনির সাতে জুড়ায় দিয়া হবে। ছাবাল মাইয়েগের পড়ালিকার সুযোগ সুবিদে কইরে দিয়া হবে টাউনির মতো। খাওয়ার পানি আর উন্নতমানের পয়োনিষ্কাশন ব্যবস্থা নিচ্চিত করা। সুস্থ বিনোদন আর খেলাধুলোর জন্যি অবকাটামো গড়ে তুলা। অভাব ঘুচোনোর জন্যি নিজ নিজ এলেকায় কলকারখানা গড়ে তুলা, আর ইন্টারনেট, তথ্যপোযুক্তি সব জাগায় পৌঁছোয় দিয়া। শিক্কে, চিকিসসে ও স্বাস্ত্যসিবার উন্নতি দেশের সব জাগায় সুমান ভাবে পৌঁছোয় দিতি হলি ডিজিটাল মাদ্যম দিয়েই নিয়ে আসতি হবে। শিক্কে ব্যবস্তায় দূরশিক্কণ বা অনলাইন ইস্কুল, চিকিসসে বা স্বাস্ত্য সিবায় টেলিমেডিসিন সিবা হতি পারে উত্তম বিকল্প ব্যবস্তা। এর জন্যি দয়কার ইন্টারনেট। ঘরে ঘরে ইন্টারনেট সিবা পৌঁছোতি পাল্লি গিরাম বা পিরান্তিক এলেকায় বসেই মানুস শহরের সব সিবা ভোগ কত্তি পারবে।
এ বিষয়ে ডাক, টেলিযুগাযোগ ও তথ্যপোযুক্তিমুন্ত্রী মোস্তফা জব্বার চাচা কইয়েচেন, যে সব সিবা চলচে তার বাইরিও সরকারের ২ হাজার ৭৬০ডা সিবা খুইজে বাইরো করিচি। এর মদ্দি ৯০০ সিবা সিনাক্ত করা হয়েচে, যেগুলোর সাতে মানসির সরাসরি সম্পক্ক আচে। মুন্ত্রী মহোদয় আরও কইয়েচেন আমরা হ্যাও ঠিক করিচি যে, এসব সিবা শুদু সিনাক্ত কল্লিই হবে না, তা যেন জনগণের কাচে পৌঁছোয় তার ব্যবস্তা কত্তি হবে। আমরা সিদ্দান্ত নিচি জনগণ যেন এসব সিবা স্মাট যন্তরপাতির মাদ্দমে পায়। স্মাট যন্তরপাতি মানেই যে কম্পুউটার হতি হবে তা। জনগণ যেন হাতের স্মাট মোবিলফোন দিয়েই পায়। এ সুমায় তিনি আরো কইয়েচেন স্মাটফোনের দাম কুমানো হবে, যাতে কইরে স¹লির কিনার ক্ষেমতার মদ্দি থাকে। সরকারের এই সিবাগুলোর মোবিলঅ্যাপ বানানো হবে স্মাটফোনের জন্যি। উদ্যোগগুলো সফল হলি দেশে কাজের জাগাও বাড়বে।
৯০০ডা সিবা ডিজিটালে করা গেলি সরকারের ঘোষনা দিয়া ১ কোটি ২৮ লাখ লোকের কাজের যুগান হবে তথ্যপোযুক্তি খাতেত্তে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft