মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০১৯
আক্কেল চাচার চিঠি (আঞ্চলিক ভাষায় লেখা)
গাধা সুমাচার !
Published : Saturday, 2 February, 2019 at 6:58 AM
এক রাজা শিকারে বেরোবেন। যাওয়ার আগে তিনি মুন্ত্রী মশায়রে জিগ্যেস কল্লেন, আজকের আবহাওয়া কিরাম? পতে ঝড় বিষ্টি হবে না তো? মুন্ত্রী মশায় পন্ডিতগের মতো গুনে পইড়ে কলে, না রাজা মশায় আজ ঝড় বিস্টি হওয়ার কোন সুম্ভাবনাই নেই। মুন্ত্রীয় কতায় বিশ্বাস রাইকে রাজা মশায় যাচ্চেন শিকারে। যাওয়ার সুমায় গিরামের এক ধুপার সাথে দেকা। রাজারে শিকারে যাতি দেইকে ধুপা কচ্চে, রাজা মশায় খুব আয়েশ কত্তি কত্তি তো শিকারে চলেছেন, ঝড় বিস্টির দিনি কি কোন শিকার পাবেনেন। শুইনে রাজা মশায় খাররা। কচ্চে মুন্ত্রী গুইনে পইড়ে কইয়ে দেলে আজ আবহাওয়া চমেতকার। ঝড় বিস্টি হওয়ার কোন সুম্ভাবনাই নেই, আর সামান্য এক ধুপা কচ্চে, আজ বিশাল ঝড় বিস্টি হবে! ধুপা যাতি যাতি কচ্চে গরীবির কতা বাসি হলি ফলে। ওমা সত্যি সত্যি খানিক দূর যাতিই সব্বরাশে ঝড় বিস্টির কবলে পড়লো রাজা। আগাম কোন পোস্তুতি না থাকায় ভেলায় গ্যালো শিকার। ঝড় বিস্টিতি ভিইজে নাকাল হইয়ে আসলেন প্রাসাদে ফিরে। রাইগে মাইগে রাজা টঙ। প্রাসাদে ফিরেই রাজা ঘোষণা দেলেন মুন্ত্রীরে বরখাস্ত করা হইলো। আর তার জাগায় মুন্ত্রী করা হইলো গিরামের সেই ধুপারে, যে আগাম কইলো আজ ঝড় বিস্টি হবে।
দু’দিন যাওয়ার পর রাজার হটাস মনে হইলো বিস্টির খবর ধুপা জাইনলো কিরে শুনা দরকার। তিনি নতুন মুন্ত্রীরে ডাইকে শোনলেন, ফ্যারাডা কি, কি কইরে বুজিলে আজ ঝড় বিস্টি হবে? নতুন মুন্ত্রী আললাদে আটখান হইয়ে কচ্চে, রাজা মশায় যকন ঝড় বিস্টি লাবার সুমায় আসে তকন আমার গাধার কান নড়ে। গাধার কান নড়া দেইকেই বুজিলাম এট্টু পরে ঝড় বিস্টি হবে। এই কথা শুইনে রাজা এবার নতুন মুন্ত্রীরে বরখাস্ত করার ঘোষনা দেলেন। ইবার তার জাগায় নতুন মুন্ত্রী হলেন সেই কান নাড়ানো গাধা!
পিপারে পড়লাম চীনি গাধা রপ্তানী কইরে বচরে লাখ লাখ বিদেশী টাকা আয় করার স্বপ্ন দেকচে পাকিস্তান। বিশ্বের মদ্দি নাই তৃতীয় সব্বোচ্চ সংখ্যক গাধা রয়েছে পাকিস্তানে। পেত্তম পোদেশ হিসেবে খাইবার পাখতুন খাওয়াই গাধার খামার গড়ার এ ঘোষণা দিলো। পাখতুন খাওয়ার এই ঘোষণার পর লাহোরে পেত্তম গাধা হাসপাতাল চালু করা হয়। দেশটাতে সব্বোচ্চ সংখ্যক গাধা পুষা হয় লাহোরে। পাকিস্তানের জিও টিভি কইয়েচে পাকিস্তানে গাধার খামার গইড়ে তুলার ব্যাপারে আগ্রহ পোকাশ করেছে চীন। বেইজিংয়ের সরকারি এট্টা কুম্পানীর সাতে এ ব্যাপারে চুক্তি স্বাক্ষর কত্তি চায় ইসলামাবাদ সরকার। গাধার বাণিজ্যিক উৎপাদনের জন্যি পাকিস্তানে ৩ বিলিয়োন মার্কিন ডলারের বিনিয়োগের পোস্তুতি নেচে চীন। চুক্তি সই হলি পেত্তম তিন বচরে চীনি ৮০ হাজার গাধা রপ্তানী করা হতি পারে বলে আশা কচ্চে ইসলামাবাদ।
খবরডা শুইনে এক মুরুব্বী দম ধইরে কলে, আমরা যা জানিচি ৭১ সালে, আর চীন তাই জাইনলো ৪৭ বচর পর ! শুইনে কতার হাতা মাতা বুজদি পাল্লাম না মুরুব্বী কি কলে! আপনারা সুধিজনরা যদি মানে হেজেমানে কত্তি পারেন তেবে আমারে এট্টু জানাবেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft