শনিবার, ২৪ অক্টোবর, ২০২০
জীবনধারা
ওষুধ ছাড়াই কমতে পারে খুশকি
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 6 March, 2019 at 6:41 AM
ওষুধ ছাড়াই কমতে পারে খুশকিনিয়মিত চুলের যত্ন নেয়ার সময় পাচ্ছেন না অথবা যা নিচ্ছেন তা কি প্রয়োজনের তুলনায় কম? আর এই কারণেই চুল পড়ে পাতলা হয়ে যাচ্ছে। যত্নের অভাবে চুলের আগা ফেটে যাওয়া বা চুল পড়ে যাওয়াই কিন্তু একমাত্র সমস্যা নয় বরং এই যত্নের অভাবেই খুশকির হাত থেকে রক্ষা পাওয়া যায় না।
যে সব কারণের জন্য খুশকি হয়, তার মধ্যে অন্যতম মাথার শুকনো ত্বক। অনেকেই মনে করেন শুধু মাত্র শীতকালেই মাথায় খুশকি হয়। কিন্তু আমাদের কিছু ভুলের কারণে সারা বছরই মাথার ত্বক শুষ্ক থাকে। এসব ভুল যত কম করবেন খুশকির সমস্যা ততই দ্রুত কমবে।
আজকাল অনেকেই চুলে রং করেন কিন্তু প্যাকেটজাত বেশির ভাগ চুলের রঙেই অ্যামোনিয়া থাকে। অ্যামোনিয়াযুক্ত রং চুলে ব্যবহার করলে মাথা শুষ্ক হয়।
খুব বেশি সময় রোদে থাকলে, বাইরে ধোঁয়া, দূষণ, ধুলো থেকে মাথার ত্বক শুষ্ক হয়।
খুব ঠাণ্ডায় রুমহিটার চালিয়ে বেশি ক্ষণ থাকলেও মাথার তালু শুকিয়ে যায়।
এই সব ভুল এড়িয়ে চলে আরো কিছু যত্ন নিয়েও খুশকি দূর করা সম্ভব হবে।
কোমল শ্যাম্পু
চুল যেমনই হোক, কোমল শ্যাম্পু ব্যবহার করুন সারা বছর। ক্ষার কম থাকলে তা ত্বকের ক্ষতি করতে পারে না। তাই কোমল শ্যাম্পুতে চুল যেমন পরিষ্কার হয়, তেমন মাথার ত্বকেও আর্দ্রতা বজায় থাকে।
কন্ডিশনার
শ্যাম্পু ভাল করে ধোয়ার পর কন্ডিশনার দিতেই হবে। কন্ডিশনার কেবল ব্যবহার করলেই হবে না খেয়াল রাখতে হবে তা যেন খুব ভাল ভাবে ধোয়া হয়। কারণ মাথার ত্বকে কন্ডিশনার থেকে গেলে তা থেকে খুশকি জন্ম নেবে।
তেল
প্রতিদিন রাতে নারিকেল তেল বা অলিভ অয়েল গরম করে আঙুলের ডগায় করে ম্যাসাজ করুন চুলে। এরপর চুল বেঁধে ঘুমিয়ে পড়ুন। পরের দিন সকালে শ্যাম্পু করে নিন। সপ্তাহে তিন দিন এটা করলেই খুশকিও কমবে আর উপকারও মিলবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft