শনিবার, ২৪ অক্টোবর, ২০২০
জীবনধারা
যেসব ভুলে ত্বক হারাচ্ছে স্বাভাবিক সৌন্দর্য
কাগজ ডেস্ক :
Published : Thursday, 7 March, 2019 at 6:05 AM
যেসব ভুলে ত্বক হারাচ্ছে স্বাভাবিক সৌন্দর্যসৌন্দর্য ধরে রাখতে কত কী-ই না করে থাকি। নিয়মিত পরিস্কার করা থেকে শুরু করে ফেসপ্যাক, ফেশিয়াল, বিউটি পার্লার কিছুই বাদ যায় না। অথচ এত কিছু করার পরেও প্রতিদিনের আমাদের ছোট্ট কিছু ভুলে চেহারা হারাচ্ছে তার স্বাভাবিক সৌন্দর্য।
এক কথায় বলা যায়, মুখের এতো পরিচর্যার পরও আপনার একটু ভুলের জন্যে একটু অসতর্কতার কারণেই মাটি হয়ে যায় সব পরিশ্রম। আপনার অজান্তে করে ফেলা ভুলগুলোর ব্যাপারে জেনে নিন আর একটু সতর্ক হয়েই ধরে রাখুন ত্বকের সৌন্দর্য-
অতিরিক্ত এক্সফোলিয়েটিং:
ত্বকের মৃত কোষ পরিষ্কার করার জন্যে আমরা অনেকেই নিয়মিত ২/৪ দিন পর পরই স্ক্রাবিং করি। এতে ত্বকের মৃত কোষ পরিষ্কার হয়ে গিয়ে ত্বকে নতুন কোষ তৈরী হবার প্রক্রিয়া ত্বরান্বিত হয়। এতে ত্বক ভেতর থেকে পরিস্কার হবার ফলে কমনীয় ও উজ্জ্বল হয়ে ওঠে। কিন্তু আমরা অনেক সময় বেশি বেশী এক্সফোলিয়েটিং করার ফলে ত্বকের নতুন কোষ জন্মানোর প্রক্রিয়াও বাধাগ্রস্থ হয় এবং ত্বক অতিরিক্ত শুষ্ক হয়ে উঠে দ্রুত বলিরেখা পড়ার সম্ভাবনা দেখা দেয়। এটি করুন সপ্তাহে মাত্র ১ বার।
চুইং গাম:
আপনার যদি চুইংগাম চিবানোর অভ্যাস থাকে তবে তা একটু কমাতে চেষ্টা করুন। কেননা অতিরিক্ত চুইংগাম চিবানোর অভ্যাসের কারণে আপনার ত্বকে অনাকাঙ্ক্ষিত ও অতিরিক্ত চাপ পড়ে। এর কারনে সেই সব স্থানে বলিরেখাও পড়ে যেতে পারে। সুতরাং একটু কমিয়ে দিন চুইংগাম খাওয়া।
নোংরা ও খসখসে বালিশের কভার:
আপনার বালিশের কভার যদি নোংরা থাকে সারারাত তার সংস্পর্শে এসে আপনার মুখের ত্বকেও সেটি লেগে যায় ও ময়লা ঢুকে গিয়ে লোমকূপ বন্ধ হয়ে ব্রণের উপদ্রব হতে পারে। বালিশের কভার খসখসে হলে আপনার ত্বকে দ্রুত বলিরেখা পরে যেতে পারে। পরিস্কার সিল্কের বালিশের কভার অন্তত ঘুমাবার সময় ব্যবহার করুন।
সস্তা প্রসাধন:
টাকা বাঁচাতে গিয়ে আমরা অনেক সময় দৈনন্দিন ব্যবহারের প্রসাধনীটির দামের সাথে আপোষ করে ফেলি। কিন্তু সস্তায় কেনা প্রসাধনীটির ক্ষতিকর কেমিক্যাল প্রতিনিয়ত আপনার ত্বকের গভীরে ঢুকে গিয়ে ত্বকের নানা ধরনের সমস্যা তৈরি করতে পারে।
লম্বা সময়ের গোসল:
লম্বা সময় ধরে গোসল করতে আমরা অনেকেই পছন্দ করে থাকি। সারদিনের ক্লান্তি শেষে লম্বা সময় ধরে গোসল করাটা আসলেই সতেজতা দেয় কিন্তু সেই সাথে আপনার অজান্তেই আপনার ত্বক নিঃসৃত প্রয়োজনীয় তেল যা আর্দ্রতা ঘরে রাখে সেটি ধুয়ে যায়। ফলে ত্বক হয়ে যায় খসখসে। কম সময় ধরে গোসল করুন। আর গোসল শেষেই দ্রুত শরীর মুছে লাগিয়ে নিন ময়েশ্চারাইজার।
বাইরে বের হওয়ার আগে সানস্ক্রীন না লাগানো: তাড়াহুড়ায় বাইরে বেরুনোর আগে সানস্ক্রিন লোশন না লাগাবার ফলে আপনার ত্বক পুড়তে থাকে এবং দ্রুত বলিরেখা পড়া সহ ত্বকে মেছতা, ব্রন, পোড়া দাগ সহ আরো নানা রকম সমস্যা দেখা দেয়।
মেক আপ না তুলে ঘুমানো:
রাতে আপনি ঘুমিয়ে গেলেই আপনার ত্বক তার ক্ষয়ক্ষতি সারিয়ে তুলতে কাজ করতে থাকে। কিন্তু ক্লান্তির কারণে বাইরে থেক ফিরে মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়ার কারণে সারা রাত ত্বকের লোমকূপগুলো বদ্ধ থাকে ও এই ফলে ব্রণ সহ ত্বকে আরো নানা সমস্যা দেখা দেয়। ত্বকে স্থায়ী দাগ বসে যাবার অন্যতম একটি কারণ এটি।
শ্যাম্পু করার পরে মুখ না ধোয়া:
সাধারণত গোসল করার শেষেই আমরা শ্যাম্পু ও কন্ডিশনার লাগাই। কিন্তু এগুলোতে থাকা তেল মুখের ত্বকের সংস্পর্শেও আসে। তাই শ্যাম্পু ও কন্ডিশনার করার পর চুল ধুয়ে টাওয়েল দিয়ে মুছে নিন। এরপর ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বকে লেগে থাকা বাড়তি তেল ধুয়ে যাবে।
বাইরে থেকে ফিরে ত্বক পরিস্কার না করা:
বাইরে থেকে এসে শুধু পানি দিয়ে বা কোন রকম ভাবে মুখ ধোয়া নয়, বরং একটু যত্ন নিয়ে মুখটা পরিস্কার করুন। ৫ মিনিট সময় নিয়ে ক্লিনিং, টোনিং, ময়েশ্চারাইজিং করুন। তারপর বিশ্রাম নিন।
প্রতিদিন ত্বকের যত্নে ২ মিনিট বেশি সময় দিন। ত্বক যেমন সুন্দর থাকবে তেমনি আপনার নিজেরও ভালো লাগবে। সুস্থ সুন্দর ত্বক কার না চাই বলুন!



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft