শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০১৯
অর্থকড়ি
যাত্রা শুরু ১০০ টাকার নতুন নোটের
কাগজ ডেস্ক :
Published : Thursday, 7 March, 2019 at 6:18 PM
যাত্রা শুরু ১০০ টাকার নতুন নোটেরভার্নিশযুক্ত (Varnish) ১০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট ইস্যু করলো কেন্দ্রীয় ব্যাংক। গভর্নর ফজলে কবিরের স্বাক্ষর সম্বলিত ১০০ টাকা মূল্যমানের ব্যাংক নোট মুদ্রণ করা হয়েছে যা আজ বৃহস্পতিবার হতে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে ইস্যু করা হয়েছে। পরবর্তী সময়ে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকে এটি ইস্যু করা হবে।
তবে ক্যাশ বিভাগ সূত্র জানিয়েছে, ইতোমধ্যে বিভিন্ন ব্যাংকে নতুন নোট দেওয়া হয়েছে। নতুন ১০০ টাকা মূল্যমানের নোট বিনিময়ে বাংলাদেশ ব্যাংকে আলাদা কোনো কাউন্টার থাকবে না। শুধুমাত্র সঞ্চয়পত্রের মুনাফার টাকা উত্তোলনের জন্য নির্ধারিত কাউন্টারে মুনাফার টাকা হিসেবে পাওয়া যাবে।
ব্যাংক নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ় করার লক্ষ্যে নতুন নোটে বিদ্যমান উন্নতমানের কোটিংকৃত দীর্ঘস্থায়ী শতভাগ কটন কাগজে ইউভি কিউরিং ভার্নিশ (Uv Curing Varnish)যুক্ত করে হয়েছে।
নতুন প্রচলিত এ নোটটিতে বিদ্যমান ১০০ টাকা মূল্যমান ব্যাংক নোটের ডিজাইন ও রং অপরিবর্তিত রয়েছে। এ নোটের উভয় পৃষ্ঠে ভার্নিশের প্রলেপ সংযোজন করা হয়েছে। এর ফলে নোটটি চকচকে (Glossy) অনুভূত হবে, নোটের স্থায়িত্ব বৃদ্ধি পাবে, নোটটি কম ময়লা হবে এবং এর উপর কলম দ্বারা লিখা কঠিন হবে। এছাড়া, এ নোটটি ব্যবহারের সময় পূর্বের নোটের মত খসখসে অনুভূত না হয়ে কিছুটা পিচ্ছিল অনুভূত হবে। ভার্নিশযুক্ত নোটে প্রচলিত ১০০ টাকার নোটের পূর্ববর্তী সকল বৈশিষ্ট্য অক্ষুণ্ণ থাকবে।
নতুন মুদ্রিত নোটের পাশাপাশি বর্তমানে প্রচলনে থাকা ১০০ টাকা মূল্যমানের অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে যুগপৎ চালু থাকবে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft