সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯
তথ্য ও প্রযুক্তি
বড় ধরনের পরিবর্তন আসছে ফেসবুকে
কাগজ ডেস্ক:
Published : Monday, 11 March, 2019 at 6:38 AM
বড় ধরনের পরিবর্তন আসছে ফেসবুকেবিশ্বের সামাজিক যোগাযোগ মাধ্যমের মধ্যে প্রথম স্থানে রয়েছে ফেসবুক। ফেসবুক মাঝে মাঝে তাদের ইউজারদের জন্য সিস্টেমের পরিবর্তন আনে। এবারও এমনই এক পরিবর্তন আসছে ফেসবুকে। কিন্তু বেশ কিছু দিন ধরে নানা অভিযোগ আসছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। সবচেয়ে গুরুতর অভিযোগ যেটা, সেটা হলো ফেসবুক তার গ্রাহকদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করতে পারছে না।
তাই, ব্যক্তিগত গোপনীয়তার জায়গা থেকেই ‘ফেস রিগকনিশান’ বা স্বয়ংক্রিয়ভাবেই চেহারা চিনে ফেলার প্রযুক্তি আনে ফেসবুক। তবে এ নিয়ে সমালোচনার মুখে পড়েন জাকারবার্গ। ব্যক্তির মুখ চিনে ফেলার বিষয়টিকে নিরাপত্তার জন্য হুমকি হিসেবে বলেন ক্যাম্পেইনার বা প্রচারণাকারীরা।
সব মিলিয়ে বেশ চাপে পড়ে ফেসবুক। আর সে জন্য এবার নড়েচড়ে বসেছেন মার্ক জাকারবার্গ। সম্প্রতি নিজের একটি ব্লগ পোস্টে এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেছেন তিনি। এ নিয়ে পরিকল্পনাও করেছেন।
পরিকল্পনা অনুযায়ী ফেসবুকে আলাপচারিতাকে আরো বেশি ইনক্রিপশান বা গোপনীয়তার নীতিতে আনতে চাচ্ছেন জাকারবার্গ। তিনি জানান, দুইজন ব্যক্তি যখন ফেসবুকে বার্তা আদান-প্রদান করবেন তখন সেগুলো ভবিষ্যতে এনক্রিপটেড থাকবে।
এদিকে ফেসবুকের অর্থ আয়ের বড় মাধ্যম হচ্ছে বিজ্ঞাপন। এবার এদিকটাতেও নাকি নজর দিচ্ছেন জাকারবার্গ। এ বিষয়ে লন্ডনের কিংস কলেজের মিডিয়া, কমিউনিকেশন অ্যান্ড পাওয়ার বিভাগের ড. মার্টিন মুর বলেছেন, চীনে ‘উইচ্যাট’ নামে যোগাযোগের যে অ্যাপটি রয়েছে, সেটির ব্যবহার করতে হলে নির্ধারিত পরিমাণ অর্থ খরচ করতে হয়। ফলে ‘উইচ্যাট’ তার গ্রাহকদের কাছ থেকে আয় করে। আর জাকারবার্গ বিষয়টি নিয়ে পরিকল্পনা করছেন।
এখন ফেসবুক যদি ‘উইচ্যাট’-এর মত সিদ্ধান্ত নেয়, তাহলে ফেসবুকেও অ্যাকাউন্ট খুলতে টাকা লাগবে। সে ক্ষেত্রে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা কমে আসবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: বিবিসি



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft