সোমবার, ০৬ এপ্রিল, ২০২০
জাতীয়
পরিবেশ অধিদফতরের পরিচালককে হাইকোর্টে তলব
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 13 March, 2019 at 7:25 PM
পরিবেশ অধিদফতরের পরিচালককে হাইকোর্টে তলবপরিবেশ অধিদফতরের পরিচালককে তলব করেছেন হাইকোর্ট। তাকে আগামী ১০ এপ্রিল আদালতে হাজির হয়ে ঢাকায় বায়ু দূষণমাত্রা কত তা নির্ণয়ের বিষয়ে অগ্রগতি জানাতে নির্দেশ দেয়া হয়েছে।
এক রিট আবেদনের শুনানি শেষে বুধবার (১৩ মার্চ) হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল হাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ নির্দেশ দিয়েছেন।
বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ।
আদালতের আদেশ সত্ত্বেও রাজধানী ঢাকার বায়ু দূষণরোধে প্রয়োজনীয় পদক্ষেপ না নেওয়ায় হতাশা ও ক্ষোভ প্রকাশ করেন হাইকোর্ট।
পরে আদালত আগামী ১০ এপ্রিলের মধ্যে প্রতিবেদন আকারে ঢাকার বায়ু দূষণের মাত্রা পরিমাপ করে এবং দূষণরোধে কী কী পদক্ষেপ নেওয়া হয়েছে, তা দাখিল করতে পরিবেশ অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দেন।
এর আগে গত ২৭ জানুয়ারি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে রিট আবেদনটি দায়ের করা হয়।
ওই রিটের শুনানি নিয়ে গত ২৮ জানুয়ারি রাজধানী ঢাকার বায়ুদূষণ বন্ধে রুল জারি করেন হাইকোর্ট। রুল জারির পাশাপাশি বায়ু দূষণরোধে ব্যবস্থা গ্রহণ করতে অন্তর্বর্তীকালীন আদেশও দেন আদালত। ১৫ দিনের মধ্যে রাজধানীর যেসব এলাকায় উন্নয়ন কর্মকাণ্ড চলছে, সেসব এলাকা ঘেরাও করে পরের দুই সপ্তাহের মধ্যে এ বিষয়ে আদালতকে অবহিত করতে নির্দেশ দেওয়া হয়। পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ও ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাহী কর্মকর্তাদেরকে উক্ত আদেশ পালন করে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়। এরই ধারাবাহিকতায় মামলাটি পুনরায় শুনানিকালে আদালত রাজধানীর বায়ু দূষণরোধে প্রয়োজনীয় পদক্ষেপ না নেওয়ায় হতাশা ও ক্ষোভ প্রকাশ করেন এবং এ বিষয়ে আদেশ দেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : gramer[email protected], [email protected]
Design and Developed by i2soft