বুধবার, ১৯ ফেব্রুয়ারি, ২০২০
স্বাস্থ্যকথা
গোলমরিচের যত গুণাগুণ!
কাগজ ডেস্ক :
Published : Thursday, 14 March, 2019 at 6:56 AM
গোলমরিচের যত গুণাগুণ!সঠিক পদ্ধতি মেনে ওজন কমাতে যথেষ্ট সময় লেগে যায়। এমনটা নয় যে আপনি ক্র্যাশ ডায়েটের খপ্পড়ে পড়ে গেলেন আর দ্রুত ওজন কমিয়ে ফেললেন। সেটা কিন্তু পরে আপনার শরীরের উপরে বিরূপ প্রভাব ফেলবে।
আর এ জন্য প্রয়োজন সঠিক ডায়েট। ভালো মেটাবলিজম বা হজমশক্তি ওজন কমাতে অনেকটাই সাহায্য করে। বেশ কিছু খাবার আছে যা নিয়মিত খাদ্যতালিকায় রাখলে ওজন কমবে দ্রুত। কিন্তু শরীর থাকবে একদম সুস্থ ও ঝরঝরে।
তেমনই একটি খাবার হল গোলমরিচ বা কালোমরিচ। রান্নাঘরে গোলমরিচ বহুল ব্যবহৃত হয়। তবে এটি যে হজমে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় তা জানতেন?
আসলে গোলমরিচ হজমে সাহায্য করে, খিদে বৃদ্ধি করে, শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে এবং ফুসফুস ও ব্রঙ্কিয়ালের ইনফেকশন কমায়। এ ছাড়া স্ট্রেস ও শক কমাতেও এর জুড়ি নেই।
গোলমরিচের থার্মোজেনিক এফেক্টের জন্য সঠিক মাত্রায় শরীরের ক্যালোরি ক্ষয় হয়। গোলমরিচ গোটা বা গুঁড়া উভয়ভাবেই খাওয়া যায়। তবে বেশিদিন গুঁড়া করে রেখে দিলে এর গুণ নষ্ট হয়ে যায়। সর্বোচ্চ উপকার পেতে মধুর সঙ্গে গোলমরিচ মিশিয়ে খেয়ে দেখুন। আর যদি অন্যরকম স্বাদ চান তাহলে আপনার ডেজার্ট পদে এক চিমটি গোলমরিচ মিশিয়ে নিন। এতে স্বাদও বাড়বে পুষ্টিও।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft