বৃহস্পতিবার, ০৯ জুলাই, ২০২০
শিক্ষা বার্তা
সাড়ে প্রায় পাঁচ হাজার নেতা নির্বাচিত
উৎসবমুখর পরিবেশে যশোরে মাধ্যমিক পর্যায়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সম্পন্ন
কাগজ সংবাদ :
Published : Friday, 15 March, 2019 at 6:44 AM

উৎসবমুখর পরিবেশে যশোরে মাধ্যমিক পর্যায়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সম্পন্নসারাদেশের সাথে একযোগে উৎসবমুখর পরিবেশে বৃহস্পতিবার যশোরের ৬শ ৭২টি মাধ্যমিক স্কুল ও মাদ্রাসায় স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শিশুদের ঝরেপড়া রোধ, শিক্ষার মান বৃদ্ধি ও গণতান্ত্রিক মনোভাব গড়ে তোলার লক্ষ্যে এ নির্বাচনের আয়োজন করা হয়। এই নির্বাচনে জাতীয় নির্বাচনের ন্যায়ই সবকিছু হয়। স্ব স্ব স্কুলের শিক্ষকরা নির্বাচনের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন। যশোরে নির্বাচিত হয়েছে পাঁচ হাজার তিন শ ৭৬ জন শিক্ষার্থী।
নির্বাচন উপলক্ষে সকাল থেকেই জেলার মাধ্যমিক বিদ্যালয় ও মাদ্রাসার শিক্ষার্থীরা সকাল নয়টায় ভোট কেন্দ্রে (স্ব-স্ব বিদ্যালয়) হাজির হয়। পরে সেখানে তাদের ভোটার নম্বর জেনে সুশৃঙ্খলভাবে লাইনে দাঁড়িয়ে তাদের পছন্দের প্রার্থীকে গোপন ব্যালটের মাধ্যমে ভোট প্রদান করে। এসময় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের পাশপাশি তাদের অভিভাবকদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মতো। প্রার্থীরা তাদের পক্ষে ভোট দেয়ার জন্যে পোষ্টারও সেঁটেছিল অনেক স্কুলে।
যশোরের ৪শ ৪১টি স্কুলে মোট এক লাখ ৬৪ হাজার চার শ একজন ভোটার ৩৫শ ২৮ জন প্রার্থীকে নেতা হিসেবে নির্বাচিত করে এবং দু শ’ ৩১টি মাদ্রাসায় ৪৪ হাজার দু শ’ ৯০জন ভোটার ১৮শ’৪৮ প্রার্থীকে নির্বাচিত করে।
যশোরের কালেক্টরেট স্কুল, সরকারি বালিকা বিদ্যালয়, জিলা স্কুল, পুলিশ লাইনসহ বিভিন্ন স্কুল ও মাদ্রাসায় সকাল ৯টা থেকে দুপুর একটা পর্যন্ত এ ভোট গ্রহণ চলে।
জেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্র জানায়, স্কুল কেবিনেট নির্বাচন উপলক্ষে প্রতিটি স্কুলে সকাল ৯টা থেকে দুপুর দুটো পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীরা আনন্দঘন পরিবেশে নির্বাচনে স্বতঃস্ফূর্তভাবে অংশ নিয়ে নেতা নির্বাচিত করে। নির্বাচনকে ঘিরে বিদ্যালয়গুলোতে সাজসাজ রব লক্ষ্য করা যায়।
এদিকে, যশোর কালেক্টরেট স্কুলে নির্বাচন কমিশনারের দায়িত্বে ছিলেন ১০ম শ্রেণির রাবেয়া খাতুন। স্কুলের সহকারী প্রধান শিক্ষক ইসমাইল হোসেন, সহকারী শিক্ষক সুবর্ণা বসু, মিনারা খন্দকার, অসীম কুমার পাল ভোট গণনাসহ অন্যান্য দায়িত্ব পালন করেন।
এ ব্যাপারে জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এএসএম আব্দুল খালেক বলেন, গণতন্ত্রের সৌন্দর্য শিক্ষার্থীদের উপলব্ধি করানোর জন্যে সরকারের পক্ষ থেকে স্কুল কেবিনেট নির্বাচন কার্যক্রম ভালো। এখন থেকে শিক্ষার্থীরা গণতন্ত্র চর্চা ও নেতৃত্বের গুণাবলি অর্জন করতে পারবে।




আরও খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft