শুক্রবার, ২১ ফেব্রুয়ারি, ২০২০
স্বাস্থ্যকথা
যেভাবে কমাবেন ডাস্ট অ্যালার্জি
কাগজ ডেস্ক :
Published : Monday, 18 March, 2019 at 6:43 AM
যেভাবে কমাবেন ডাস্ট অ্যালার্জিরাস্তাঘাটে বের হলে কিংবা ঘর পরিষ্কার, যে কাজই করুন না কেন, হাঁচি কাশিতেই অসুস্থ হয়ে যাচ্ছেন। ধুলোবালির প্রভাবে অ্যালার্জি থাকলে এমনটা হওয়া অস্বাভাবিক নয়। অনেক সময়ে চোখ থেকে অনবরত পানি পড়াও ডাস্ট অ্যালার্জির অন্যতম লক্ষণ।
খুব বেশি রকমের অ্যালার্জি থাকলে শ্বাস বন্ধ হয়ে আসে অনেকের, ত্বকে র‍্যাশও দেখা যায় কোনো কোনো ক্ষেত্রে। এই রোগ হলে চিকিৎসকের কাছ থেকে পরামর্শ নেয়া জরুরি। বিশেষ কিছু ওষুধপত্র খেলে ও নিয়ম মেনে চললে এই অসুখকে অনেকটা কমানো যায়।
তবে চিকিৎসার পাশাপাশি খাবারেও রাখতে হবে এমন কিছু উপাদান, যা অ্যালার্জির সমস্যার সঙ্গে লড়াই করবে। দেখে নিন ঘরোয়া উপায়গুলো।
গ্রিন টি
প্রতিদিন চা-কফি খাওয়ার অভ্যাস কমিয়ে আনুন। দিনে দুই-তিনবার গ্রিন টি- খান। এর অ্যান্টিঅক্সিড্যান্ট অ্যালার্জির সমস্যার সঙ্গে লড়াই করে। চোখে লাল ভাব, র‍্যাশ বের হওয়া ইত্যাদি কমাতে এটি বিশেষ কার্যকর।
ইউক্যালিপটাস
মাথা ব্যথা, নাক দিয়ে পানি পড়া ইত্যাদি কমাতে এক বাটি গরম পানিতে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস তেল দিয়ে ভাপ নিন। এতে বন্ধ নাক খোলে, নাকের ভিতরে অ্যালার্জির কারণে কোনো জ্বালা হলে তাও কমে।
দুগ্ধজাত খাবার
খাওয়ার তালিকায় রাখুন টক দই, ছানা জাতীয় খাবার। এদের প্রোবায়োটিক উপাদান অসুখের জীবাণুর সঙ্গে যেমন লড়াই করে, তেমনই শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। সুতরাং, ধুলোবালি থেকে আক্রান্ত হওয়ার সম্ভাবনা কমে।
ঘি
প্রাকৃতিক ভাবেই যেকোনো অ্যালার্জির সঙ্গে লড়াই করতে সক্ষম এই খাবার। এক চামচ খাঁটি ঘি তুলায় লাগিয়ে সরাসরি লাগান র‍্যাশে। আরাম পাবেন সহজে। এক চামচ করে ঘি খেলেও ঠাণ্ডা লাগা বা অ্যালার্জির প্রবণতা কমবে।
সবুজ শাকসবজি
রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সঙ্গে অ্যালার্জির প্রবণতা কমাতে গেলেও খাবার তালিকায় রাখুন সবুজ শাকসবজি। শরীরের প্রয়োজনীয় ভিটামিন, খনিজ পদার্থ এই সবুজ শাক-সবজি থেকে সহজেই পাওয়া যায়।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft