বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯
তথ্য ও প্রযুক্তি
বিক্রি বাড়ছে ফিচার ফোনের
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 20 March, 2019 at 6:46 AM
বিক্রি বাড়ছে ফিচার ফোনের বৈশ্বিক স্মার্টফোন বাজারের অবস্থা গত বছর খুব বেশি সুবিধার ছিল না। তবে আশার কথা হল, গবেষকরা মনে করছেন স্বল্প মূল্যের ফিচার ফোনের বিক্রি আগামী তিন বছর ব্যাপকভাবে বাড়বে।
গবেষকদের তথ্য অনুযায়ি এক পরিসংখ্যান বলছে, ২০২১ সালের মধ্যে ফিচার ফোনের ক্রমযোজিত পাইকারি রাজস্ব প্রায় ১ হাজার ৬০ কোটি মার্কিন ডলারের রেকর্ড গড়বে বলে ধারণা করা হচ্ছে। আর এ ধরনের ফোনের সবচেয়ে সম্ভাবনাময় বাজার বলে মনে করা হচ্ছে ভারতকে। এর পরই আছে বাংলাদেশ ও নাইজেরিয়া।
গুগলের ওপেন সোর্স অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড বাজারে আসার পর স্মার্টফোনের বাজার লাফিয়ে লাফিয়ে বেড়েছে। তবে প্রথমবারের মতো ২০১৮ সালে এসব ফোনের সরবরাহ কমেছে। তবে এ বছর ৪০ কোটিরও বেশি ফিচার ফোন বিক্রি হবে। আর ২০২১ সাল নাগাদ এর সরবরাহ ১০০ কোটি ইউনিট ছাড়িয়ে যাবে।
কাউন্টারপয়েন্ট রিসার্চের পরিচালক পিটার রিচার্ডসনের মতে, ভারত, মধ্যপ্রাচ্য ও আফ্রিকাই মূলত ফিচার ফোনের বাজারে এ উল্লম্ফনের প্রধান নিয়ামক হবে। যেখানে চলতি বছর ফিচার ফোনের বাজারের প্রায় তিন-চতুর্থাংশই তাদের দখল থাকবে।
ভারত এখনো ফিচার ফোনের সবচেয়ে বড় বাজার। এর কাছাকাছি রয়েছে বাংলাদেশ ও নাইজেরিয়া। আফ্রিকার বাজার নিয়ন্ত্রণ করছে চীনা ব্র্যান্ড আইটেল ও টেকনো। ভারতে ফিচার ফোনের বাজার প্রবৃদ্ধিতে সবচেয়ে বড় ভূমিকা রাখছে জিও ফোন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft