শুক্রবার, ১৮ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
রাখাইনে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের তদন্ত হচ্ছে না : জাতিসংঘ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 21 March, 2019 at 7:43 PM
রাখাইনে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের তদন্ত হচ্ছে না : জাতিসংঘমিয়ানমারে সংখ্যালঘু মুসলিম রোহিঙ্গাদের বিরুদ্ধে হত্যাযজ্ঞের তদন্ত করবে দেশটির সামরিক আদালত। দুই সেনা কর্মকর্তাকে দিয়ে তদন্ত কমিটিও করেছে দেশটি। তবে জাতিসংঘ বলছে- রাখাইন প্রদেশের গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে এখনো পর্যন্ত কোনো তদন্ত করা হচ্ছে না।
বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২১ মার্চ) মিয়ানমারসহ ৯ দেশের মানবাধিকার পরিস্থিতির ওপর প্রতিবেদন উপস্থাপন করেছেন সংস্থাটির মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলেট।
নাগরিকত্ব, জনজীবন অংশগ্রহণ, মৌলিক অধিকার ও স্বাধীনতা, স্থানচ্যুতি ও প্রত্যাবাসনের অধিকার এবং জবাবদিহিতার বিষয়কে অগ্রাধিকার দিয়ে প্রতিবেদন উপস্থাপন করা হয়েছে।
মিশেল ব্যাশেলেট বলেছেন, মিয়ানমারের রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের নাগরিকত্বের বিষয়টি যথাযথভাবে চিহ্নিত করার জন্য কোনো কার্যকর পদক্ষেপ এখন পর্যন্ত নেয়া হয়নি। এছাড়াও সেখানে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে এখনও তদন্ত করা হচ্ছে না। ২০১৭ সালের আগস্টে হামলার সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়ায় উদ্বেগও প্রকাশ করেন তিনি।
তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে বসবাসরত ৭ লাখ ৩০ হাজারেরও বেশি রোহিঙ্গার নিজ দেশে স্বেচ্ছায়, সম্মানের সঙ্গে ও নিরাপদে প্রত্যাবাসনের যথাযথ কোনো পরিবেশ নেই। পাশাপাশি ২০১২ সালে সহিংস ঘটনার পর থেকে প্রায় এক লাখ ৩০ লাখ উদ্বাস্তু রোহিঙ্গা কেন্দ্রীয় রাখাইন শিবিরে বসবাস করছেন।
রোহিঙ্গাদের নিয়ে যেকোনো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে তাদের সম্প্রদায়ের কোনো প্রতিনিধি নেই। যে কারণে তারা তাদের মতামত পেশ করতে পারছে না বলেও জানিয়েছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft