বুধবার, ১৬ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
আমেরিকাকে পরমাণু যুদ্ধের জল্পনা ছড়ানো বন্ধের আহ্বান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Thursday, 21 March, 2019 at 7:44 PM
আমেরিকাকে পরমাণু যুদ্ধের জল্পনা ছড়ানো বন্ধের আহ্বানপরমাণু নিরস্ত্রীকরণের বিষয়ে দ্বিপক্ষীয় প্রচেষ্টা শুরুর জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া। একই সঙ্গে সম্ভাব্য সীমিত পর্যায়ে পরমাণু যুদ্ধ সম্পর্কে জল্পনা ছড়ানো বন্ধ করার কথাও বলেছে মস্কো।
শক্তিধর দুই দেশ যখন স্নায়ুযুদ্ধের সময় সই হওয়া পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তি বাতিল করতে যাচ্ছে তখন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ আহ্বান জানালেন।
জেনেভায় নিরস্ত্রীকরণ বিষয়ক এক সম্মেলনে বক্তৃতা দিতে গিয়ে ল্যাভরভ বলেন, ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস ট্রিটি বা আইএনএফ নিয়ে দুই দেশের মধ্যকার চলমান অচলাবস্থা একথা পরিষ্কার করে দিয়েছে যে, অস্ত্র কমানোর বিষয়ে মস্কো এবং ওয়াশিংটনের মধ্যে যে কর্মপন্থা ছিল তা অকার্যকর হয়েছে এবং এখন এ প্রক্রিয়ায় আন্তর্জাতিক অংশগ্রহণ দরকার। পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ প্রক্রিয়ায় এখন অন্য দেশগুলোরও অংশ নেয়া প্রয়োজন।
রুশ মন্ত্রী সতর্ক করে বলেন, অস্ত্র নিয়ন্ত্রণের জন্য রাশিয়া সব প্রস্তাব সামনে রাখছে তবে যদি সে প্রক্রিয়া ব্যর্থ হয় তাহলে সংশ্লিষ্ট পক্ষগুলোর মধ্যে উত্তেজনা বাড়বে এবং বিদ্যমান অস্ত্র নিয়ন্ত্রণ ব্যবস্থা অকার্যকর হয়ে পড়বে।
সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আইএনএফ চুক্তিকে তিন মাসের জন্য স্থগিত করে বলেছেন, রাশিয়া তার ৯এম-৭২৯ ক্ষেপণাস্ত্র ধ্বংস না করলে আমেরিকা এ চুক্তি চিরদিনের জন্য বাতিল করবে। তবে রাশিয়া সে অভিযোগ অস্বীকার করছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft