সোমবার, ১৩ জুলাই, ২০২০
জাতীয়
সব কাজ একা করা সম্ভব না : ফখরুল
ঢাকা অফিস :
Published : Saturday, 23 March, 2019 at 8:38 PM
সব কাজ একা করা সম্ভব না : ফখরুলসরকারবিরোধী আন্দোলনে যেসব নেতাকে দায়িত্ব দেওয়া হয়েছিল তারা ব্যর্থ হয়েছেন বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শনিবার জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস) আয়োজিত কবি আল মাহমুদের মৃত্যুতে শোক সভায় তিনি এসব কথা বলেন।
জাসাসের এক নেতাকে উদ্দেশ্য করে মির্জা ফখরুল বলেন, আপনার পুরো নামটা কি? রফিক ভাই। উনি বিএনপিকে দায়ী করেছেন। এটা সঠিক নয়, আপনারা ব্যর্থ হয়েছেন। যারা এই দায়িত্বগুলো পালন করেন। সংস্কৃতির দায়িত্বগুলো পালন করেন। যাদেরকে বিএনপি দায়িত্ব দেয়। তারা আপনাদেরকে স্মরণ করতে ব্যর্থ হয়েছেন। সব কাজ একা করা সম্ভব না। এই কাজ জাসাস করবে। জাসাসের দায়িত্ব হচ্ছে সংস্কৃতি... এই দায়িত্বগুলো করবে। সুতরাং আমি বলবো, আপনি (রফিক) যেমন সক্রিয় মানুষ। আপনি কাজগুলো করুন। তাই কখনো হতাশ হবেন না। হতাশার প্রশ্নই উঠতে পারে না। এটা তো একটা কাজ। আমরা জয়ী হবই।
তিনি বলেন, আমরা একটা কঠিন সময় পার করছি, সময়টা কঠিন। কিন্তু এই কঠিন সময় সহজ সময় হয়ে আসবে, যদি আমরা সবাই মনে করি- আমরা পারবো। আমরা এটা করতে পারি। আমরা এই নৈরাজ্য দূর করতে পারবো। বুকের উপরে যে পাথর আছে, সেই পাথরকে সরাতে পারবো। আর আমরা জয়ী হবো। এই বোধ আনতে হবে।
ভারতের বিখ্যাত সাহিত্যিক অরুন্ধতী রায়ের বিষয়ে মির্জা ফখরুল বলেন, তিনি ঢাকায় এসেছিলেন একটি অনুষ্ঠানে বক্তব্যে রাখার জন্য, সেই ভেন্যু বন্ধ করে দেওয়া হয়েছিল। এরপর যেখানে গিয়েছিলেন, সেটাও বন্ধ করার চেষ্টা করা হয়েছে। শেষে হয়তো কিছুটা ভয় পেয়ে দিয়েছে। আমার প্রশ্নটা এখানেই, যারা এতোটুকু ভিন্ন মত সহ্য করতে পারে না তারা গণতন্ত্রের কথা বলবে কেনো? তাদের সরাসরি নর্থ কোরিয়া ও চীনের মতো বলা উচিত, আমি একদলীয় শাসন ব্যবস্থায় বিশ্বাস করি। আমি যা বলবো, তাই আইন। এটা বললেই তো হয়ে যায়। কিন্তু একটা ছদ্মবেশ ধারণ করে ও মানুষকে প্রতারণা করে একদলীয় শাসন বসানো হয়েছে।
তিনি বলেন, সমগ্র বাংলাদেশে কারাগারে পরিণত হয়েছে। মানুষের অধিকারকে তারা (সরকার) কেড়ে নিচ্ছে। কবি, সাহিত্যিক, শিল্পী ও সাংবাদিককে তারা কারাগারে পাঠায়! কেউ একটু ভিন্ন মত পোষণ করলে তার ওপরে নির্যাতন নেমে আসে।
কবি আল মাহমুদের প্রতি স্মৃতি চারণ করে বিএনপি মহাসচিব বলেন, আল মাহমুদকে শহীদ মিনারে সম্মান দেখানো হয়নি। এরা (সরকার) সম্মান দেখাবে কোথা থেকে। আমার তো সন্দেহ হয়, তারা কি একুশ ও একাত্তরের চেতনায় বিশ্বাস করে? করে না। বাংলাদেশের স্বাধীনতাটাকে তারা (সরকার) কতটুকু বিশ্বাস করে- প্রশ্ন রাখেন ফখরুল।
জাসাসের ভারপ্রাপ্ত সভাপতি বাবুল আহমেদের সভাপতিত্বে সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা গাজী মাজহারুল আনোয়ার, দৈনিক নয়া দিগন্তের সম্পাদক আলমগীর মহিউদ্দিন, জাসাসের সাধারণ সম্পাদক হেলাল খান প্রমুখ বক্তব্য রাখেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft