বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০
জাতীয়
দশ বছরে ইলিশের উৎপাদন বেড়েছে ৭৮ শতাংশ : দীপু মনি
কাগজ ডেস্ক :
Published : Saturday, 23 March, 2019 at 8:38 PM
দশ বছরে ইলিশের উৎপাদন বেড়েছে ৭৮ শতাংশ : দীপু মনিসরকারের নানামুখী পরিকল্পনার ফলে গত ১০ বছরে ইলিশের উৎপাদন ৭৮ শতাংশ বেড়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
শনিবার (২৩ মার্চ) দুপুরে ইলিশ উৎপাদন বৃদ্ধিতে অভয়াশ্রমের প্রভাব, মজুদ, নিরূপণ ও জাটকা সংরক্ষণে গবেষণা অগ্রগতি পর্যালোচনা শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের আয়োজনে চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ কর্মশালার আয়োজন করা হয়।
দীপু মনি বলেন, ইলিশ বাংলাদেশের সর্ববৃহৎ একক মৎস্য প্রজাতি, যা দেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ ও পুষ্টিগুণ সমৃদ্ধ একটি মাছ। মৎস্য গবেষণা ইনস্টিটিউটের গবেষণা তথ্যের ভিত্তিতে দেশে জাটকা রক্ষার্থে ছয়টি অভয়াশ্রম ঘোষণা করা হয়েছে।
তিনি আরও বলেন, বর্তমান সরকার সারাদেশে ইলিশসহ মৎস্য খাতের উন্নয়নে অত্যন্ত আন্তরিক। ইলিশ বিষয়ে নিবিড় গবেষণা রাখার জন্য ২০১৬-১৭ আর্থিক বছর থেকে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের আওতায় ইলিশ জোরদারকরণ প্রকল্প গ্রহণ করেছে এবং তা চলমান রয়েছে। এ বৃদ্ধির ধারা আমাদের অব্যাহত রাখতে হবে।
এসময় ইলিশ সম্পদ বৃদ্ধিতে শিক্ষামন্ত্রী জেলে সম্প্রদায়কে আরও আন্তরিক হওয়ার এবং জাটকা নিধন না করার আহ্বান ডা. দীপু মনি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft