মঙ্গলবার, ০৪ আগস্ট, ২০২০
জাতীয়
আজ ১১৭ উপজেলায় ভোট
কাগজ ডেস্ক :
Published : Sunday, 24 March, 2019 at 6:35 AM
আজ ১১৭ উপজেলায় ভোটপঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে ১১৭টি উপজেলায় ভোট আজ রোববার (২৪ মার্চ)। আজ সাত বিভাগের ২৫ জেলায় এই নির্বাচন অনুষ্ঠিত হবে।
সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে। নির্বাচনে কেউ অনিয়মের সঙ্গে সম্পৃক্ত থাকলে তার বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
শনিবার সকালে উপজেলা পরিষদগুলোতে সিল, ব্যালট পেপার, ব্যালট বাক্স, কালিসহ নির্বাচনী সরঞ্জাম পৌঁছে গেছে। সেখান থেকে প্রিজাইডিং কর্মকর্তারা এসব সামগ্রী বুঝে নিয়েছেন। একইসঙ্গে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের ভোটকেন্দ্রের দায়িত্ব বুঝিয়ে দেয়া হয়েছে।
নির্বাচনে উপজেলা চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান এই তিনটি পদে দলীয় প্রতীকে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও আওয়ামী লীগ ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদ দুটিতে দলীয় মনোনয়ন না দিয়ে উন্মুক্ত রেখেছে। এদিকে, নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে।
নির্বাচন কমিশন জানিয়েছে, তৃতীয় পর্যায়ে সাত বিভাগের ২৫ জেলার ১১৭টি উপজেলায় ১ হাজার ৩৭৬ জন প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৫৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ৬০৪ জনএবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪১৪ জন।
অন্যদিকে, এসব উপজেলায় মোট ভোটার ২ কোটি ৪৭ লাখ ৫৩ হাজার ১৪৮ জন। কেন্দ্র সংখ্যা ১০ হাজার ১৮টি। তৃতীয় পর্যায়ের নির্বাচনে কয়েকটি উপজেলায় ইভিএম ব্যবহার করবে নির্বাচন কমিশন।
উপজেলা নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে করতে নির্বাচনের আগের দুইদিন, নির্বাচনের দিন এবং নির্বাচনের পরের দুইদিনসহ মোট পাঁচদিন নির্বাচনী এলাকায় অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন থাকছে। নির্বাচনের দিন প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৪ জন এবং ঝুঁকিপূর্ণ কেন্দ্রে ১৬ জন করে আইন শৃঙ্খলাবাহিনীর সদস্য মোতায়েন থাকবে।
ইসির সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, তৃতীয় ধাপে ১২৭টি উপজেলার তফসিল ঘোষণা করা হলে এর মধ্যে ছয়টি উপজেলার সবপদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় সেখানে ভোট হবে না। এছাড়া, এই পর্যায় থেকে কক্সবাজার সদর ও নরসিংদী সদরের ভোট চতুর্থ পর্যায়ে নিয়ে যাওয়া হয়েছে এবং উচ্চ আদালতের নির্দেশনায় কক্সবাজারের কুতুবদিয়া ও চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার ভোট স্থগিত রয়েছে।
তৃতীয় ধাপে নির্বাচন হতে যাওয়া উপজেলাগুলোর মধ্যে কক্সবাজারের উখিয়া ও টেকনাফও রয়েছে। ভোট সামনে রেখে এখানে আশ্রয় পাওয়া মিয়ানমারের রোহিঙ্গাদের ক্যাম্পের চৌহদ্দির বাইরে যেতে আজ থেকে আগামী সোমবার পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
ইসির সিদ্ধান্ত আনুযায়ী, উপজেলা নির্বাচনের চতুর্থ ধাপের ভোট আগামী ৩১ মার্চ এবং পঞ্চম ধাপের ভোট হবে ১৮ জুন।
উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপের ভোট নিয়ে নির্বাচন কমিশন (ইসি) কঠোর অবস্থানে আছে বলে জানিয়েছেন সচিব হেলালুদ্দীন আহমদ।
তিনি বলেন, রাঙামাটির বাঘাইছড়িতে হত্যাকাণ্ডের ঘটনার পর ঝুঁকিপূর্ণ ২৪ উপজেলায় অতিরিক্ত বিজিবি ও র‌্যাব মোতায়েন করা হয়েছে।
শনিবার বিকেলে নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারের আয়োজিত প্রেস বিফ্রিংয়ে তিনি এসব তথ্য জানান।
ইসি সচিব বলেন, আমরা কঠোর অবস্থানে রয়েছি। যেসব উপজেলায় সমস্যা আছে বলে মনে হয়েছে, সেখানে বিজিবি র‌্যাবের অতিরিক্ত ফোর্স মোতায়েন করা হয়েছে। এছাড়া নিয়োগ করা হয়েছে অতিরিক্ত নির্বাহী হাকিমও।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft