বৃহস্পতিবার, ১৩ আগস্ট, ২০২০
স্বাস্থ্যকথা
ডেঙ্গু জ্বর কমানোর প্রাকৃতিক উপায়
কাগজ ডেস্ক :
Published : Sunday, 24 March, 2019 at 6:35 AM
ডেঙ্গু জ্বর কমানোর প্রাকৃতিক উপায়কেবলমাত্র বর্ষায় নয় আজকাল হঠাৎ করে বৃষ্টি হচ্ছে। যার কারণে বাড়িতে মশার উপদ্রব কমবেশি সারা বছরই থাকে। বিশেষ করে আবহাওয়া পরিবর্তনের সময় ঝড়বৃষ্টি হলেই মশার হানা শুরু হয়। তাই মশাবাহিত অসুখও সারা বছরই ভোগায় আমাদের। যার মধ্যে অন্যতম ডেঙ্গু। সময় মতো ঠিক চিকিৎসা না হলে এই রোগে মৃত্যু পর্যন্ত হতে পারে।
প্লেটলেট বা অণুচক্রিকা কমে গেলে ডেঙ্গু হয়। প্লেটলেট রক্তের একটি আবশ্যিক উপাদান। রক্তক্ষয় প্রতিরোধে ও রক্তকে জমাট বাঁধতে সাহায্য করাই অনুচক্রিকার প্রধান কাজ। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও অণুচক্রিকা অন্যতম সাহায্যকারী।
তাই মশার হাত থেকে নিজেকে বাঁচানো যেমন দরকার, তেমনই প্রয়োজন, কিছু ঘরোয়া উপায়ে অণুচক্রিকার ভারসাম্য রক্ষা করা। জেনে নিন কী কী উপায়ে প্রাকৃতিক ভাবে বাড়াতে পারেন অণুচক্রিকার সংখ্যা।
লেবুর রস
টকজাতীয় ফল, বিশেষ করে আমলকি, লেবু এগুলো শরীরে ভিটামিন সি বাড়ায়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো ও প্লেটলেটের সংডখ্যা বাড়াতে এই জাতীয় ফল খুবই কার্যকরি। তাই খাবারে রাখুন এই ধরনের ফল।
পেঁপে পাতা
ডেঙ্গু হলে পেঁপে পাতা থেকে তৈরি ওষুধই চিকিৎসকদের ভরসা। মালয়েশিয়ার এশিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স-এর গবেষকরা প্লেটলেটের সংখ্যাবৃদ্ধিতে পেঁপে পাতার ভূমিকা নিয়ে ইতিবাচক মতামত দেন। পেঁপে পাতা ভাল করে পরিষ্কার করে সামান্য লবণ ও লেবুর রস মিশিয়ে খেতে পারেন, এতে অণুচক্রিকা তৈরি হবে সহজেই।
হুইটগ্রাস
আমেরিকান হেলথ অ্যাসোসিয়েশনের দাবি অনুযায়ী, হুইটগ্রাসের আণবিক গঠনের সঙ্গে হিমোগ্লোবিন আণবিক গঠনের বেশ মিল আছে। এতে ক্লোরোফিলের পরিমানও বেশি। তাই হুইটগ্রাসের রসও অণুচক্রিকা বাড়াতে সাহায্য করবে।
কুমড়ার বীজ
কুমড়ার পুষ্টিগুণ প্রোটিন তৈরিতে সাহায্য করে, আর প্রোটিন প্লেটলেটের সংখ্যা বাড়ায়। তাই প্লেটলেট বা অণুচক্রিকা বাড়াতে স্যালাডে রাখুন কুমড়ার বীজ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft