বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৯
জাতীয়
রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে
প্রধানমন্ত্রী মানবতার নবদ্বার উন্মোচন করেছেন : স্পিকার
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 2 April, 2019 at 8:04 PM
প্রধানমন্ত্রী মানবতার নবদ্বার উন্মোচন করেছেন : স্পিকারস্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতার নবদ্বার উন্মোচন করেছেন।
মঙ্গলবার (২ এপ্রিল) বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত দেভরিম ওজতুর্ক জাতীয় সংসদে স্পিকারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি একথা বলেন।
স্পিকার বলেন, বিশ্বের অন্যান্য দেশের মতো তুরস্কও রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তায় এগিয়ে এসেছে। এখন সময় এসেছে বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গাদের নিরাপদ ও শান্তিপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে জোরালো ভূমিকা রাখার।
তুরস্কের ফাস্ট লেডির নেতৃত্বে একটি প্রতিনিধিদল সরেজমিন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করায় স্পিকার তুরস্কের প্রতি কৃতজ্ঞতা জানান।
সাক্ষাৎকালে তারা দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়ন, সংসদীয় কার্যক্রম, রোহিঙ্গাদের নিরাপদ ও শান্তিপূর্ণ প্রত্যাবাসন, ও ব্যবসা–বাণিজ্যের প্রসার নিয়ে আলোচনা করেন।
স্পিকার বলেন, তুরস্কের সাথে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত নিবিড়। দু’দেশের সংসদের মধ্যকার সম্পর্ক জোরদার ও বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে এ সম্পর্ক আরও সুদৃঢ় করার সুযোগ রয়েছে। সংসদীয় মৈত্রী গ্রুপ প্রতিষ্ঠার মাধ্যমে এ সম্পর্ক জোরদার হবে উল্লেখ করে তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ ৩০ জানুয়ারি ২০১৯ হতে কার্যক্রম শুরু করেছে। দ্রুততম সময়ে সংসদীয় মৈত্রী গ্রুপ প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করা হবে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে উল্লেখ করে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশে এখন বিনিয়োগের ইতিবাচক পরিবেশ রয়েছে। এসময় তিনি রাষ্ট্রদূতের মাধ্যমে তুরস্কের ব্যবসায়ী সমাজকে বাংলাদেশে ওষুধ, তৈরি পোশাক ও আইসিটি খাতে বিনিয়োগের আহ্বান জানান।
দেভরিম ওজতুর্ক বলেন, ওষুধ শিল্পে সারা বিশ্বে বাংলাদেশ সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে। ওষুধ শিল্পে বাংলাদেশের সাফল্য অনুকরণীয় উল্লেখ করে তিনি বলেন, খুব শিগগিরই তুরস্ক থেকে মন্ত্রী পর্যায়ের একটি প্রতিনিধিদল বাংলাদেশের ওষুধ শিল্পের বিকাশ দেখতে বাংলাদেশ সফর করবেন।
রাষ্ট্রদূত বলেন, ঐতিহাসিকভাবে বাংলাদেশের সাথে তুরস্কের কৃষ্টি, সংস্কৃতি ও ব্যবসা-বাণিজ্যের সামঞ্জস্য রয়েছে। এ ধারাবাহিকতায় সংসদীয় মৈত্রী গ্রুপ গঠন করতে তুরস্ক খুবই আন্তরিক। তুরস্ক বিশ্বাস করে দু’দেশের সংসদ সদস্যরা পারস্পরিক মতবিনিময় ও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে পারেন।
এসময় তিনি বাংলাদেশে ব্যবসা-বাণিজ্য প্রসারে ভূমিকা রাখবেন বলে স্পিকারকে অবহিত করেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft