রবিবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২০
স্বাস্থ্যকথা
নাকের ক্ষত হলে প্রতিকার করবেন যেভাবে
কাগজ ডেস্ক :
Published : Thursday, 4 April, 2019 at 6:20 AM
নাকের ক্ষত হলে প্রতিকার করবেন যেভাবেনাকের ভেতরে ঘা হতে পারে অনেক কারণেই। তবে ঘা হলে সেখানে চুলকায়, এতে যন্ত্রণাও হয়। এমনকি হালকা ভাবে নাকে স্পর্শ করলেও তীব্র ব্যথা অনুভূত হয়। অনেক সময় এর থেকে রক্তপাত ও হয়। তাই এ সমস্যার ঘরোয়া প্রতিকার যেভাবে করবেন-
১। ভিটামিন সি
ঘা ও ক্ষত সাড়াতে ভিটামিন খুব ভালো কাজ করে। তাই নাকের ভেতরের ঘা সাড়িয়ে তুলতে ভিটামিন সি গ্রহণ করুন। ভিটামিন সি এর উৎস গুলো হচ্ছে সাইট্রাস ফল যেমন- লেবু, কমলা, স্ট্রবেরি, আনারস ও টমেটো ইত্যাদি।
২। স্যালাইন
উষ্ণ গরম পানিতে লবণ মিশিয়ে স্যালাইন তৈরি করুন এবং এই পানি দিয়ে নাকের ভেতরটা ধুয়ে নিন। এর ফলে প্রদাহ কমবে এবং জীবাণুও ধ্বংস হবে। স্যালাইন পানি দিয়ে নাক ধোয়ার ফলে নাক বন্ধ ভাব ও দূর হবে।
৩। আদা
আদা থেঁতলে পেস্টের মত করে নিন। এই পেস্ট নাকের ভেতরের ঘায়ের মধ্যে লাগিয়ে রাখুন। আদার প্রদাহনাশক উপাদান নাকের ক্ষত নিরাময়ে সাহায্য করবে।
৪। পেট্রোলিয়াম জেলি
নাকের ভেতরের আর্দ্রতা রক্ষা করে শুষ্কতা প্রতিরোধ করবে পেট্রোলিয়াম জেলি। ঘা শুকানোর ফলে যে ব্যথার সৃষ্টি হয় তা দূর করতে সাহায্য করে এটি। নাকের ব্যথা থেকে মুক্ত হওয়ার জন্য নাকের ভেতরে পেট্রোলিয়াম জেলি বা ভ্যাসেলিন লাগান।
৫। প্রচুর তরল খাবার গ্রহণ করুন
নাকের শুষ্কতা প্রতিরোধের জন্য এবং হাইড্রেটেড থাকার জন্য পর্যাপ্ত পানি পান করুন। আদা ও দারচিনির চা পান করলে ক্ষতের প্রদাহ কমতে সাহায্য করবে। এছাড়াও গরম স্যুপ পান করলে প্রোটিন, ভিটামিন ও মিনারেলের মত পুষ্টি উপাদান পাওয়ার পাশাপাশি দ্রুত ঘা নিরাময়ে সাহায্য করবে।
৬। লাইসিন সমৃদ্ধ খাবার
লাইসিন একধরণের অ্যামাইনো এসিড যা ক্ষত নিরাময়ে সাহায্য করে। মাছ, পনির ও মটরশুঁটি লাইসিন সমৃদ্ধ খাবার। ইনফেকশন ভালো করতেও সাহায্য লাইসিন। তাই লাইসিন সমৃদ্ধ খাবার খান।
৭। প্রোবায়োটিক
অন্ত্রের ভিটামিন ও মিনারেলের শোষণে সাহায্য করার মাধ্যমে ক্ষতের নিরাময়কে উৎসাহিত করে প্রোবায়োটিক বা ভালো ব্যাকটেরিয়া। নাকের ঘা দ্রুত নিরাময়ের জন্য দই ও পনির খান।
৮। গরম শাওয়ার
গরম শাওয়ার নিলে নাক বন্ধ ভাব দূর হয় এবং নাকের ছিদ্র পরিষ্কার হয়। নাকের ব্যথা কমতেও সাহায্য করবে হট শাওয়ার।
৯। ভিটামিন এ এন্ড ডি অয়েন্টমেন্ট
পরিষ্কার তুলায় বা কটন বাডে ভিটামিন এ এন্ড ডি অয়েন্টমেন্ট নিয়ে নাকের ভেতরে ক্ষতের মধ্যে লাগান। এটি ব্যাকটেরিয়া ধ্বংস করে ক্ষত নিরাময়ে সাহায্য করে। এর কোন সাইড ইফেক্ট নেই।
তাছাড়া আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করার জন্য নিয়মিত ব্যায়াম করুন এবং স্ট্রেস মুক্ত থাকতে চেষ্টা করুন। স্ট্রেস কমলে ক্ষত নিরাময় প্রক্রিয়া দ্রুত হয়।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft