শনিবার, ১৪ ডিসেম্বর, ২০১৯
জাতীয়
ঝুঁকিপূর্ণ গাছ সরিয়ে সড়ক নিরাপদ করার দাবি ইলিয়াস কাঞ্চনের
কাগজ ডেস্ক :
Published : Thursday, 4 April, 2019 at 4:48 PM
ঝুঁকিপূর্ণ গাছ সরিয়ে সড়ক নিরাপদ করার দাবি ইলিয়াস কাঞ্চনেরসম্প্রতি রাজধানীর শাহবাগে শিশু একাডেমি সংলগ্ন দোয়েল চত্বরের সামনে একটি নারকেল গাছ ভেঙে সিএনজি ও রিকশার উপর পড়ে মিতু নামে এক তরুণী নিহত হন। দুর্ঘটনায় নিহতের ঘটনায় শোক প্রকাশ করে সড়কের পাশে এমন ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকা গাছ অপসারণের দাবি জানিয়েছেন নিসচা প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।
সেই দাবির পরিপ্রেক্ষিতে শিশু একাডেমি সংলগ্ন দোয়েল চত্বরের সামনে ভেঙে পড়া নারকেল গাছসহ বিভিন্ন গাছপালার ঝুঁকিপূর্ণ ডালপালা কেটে পরিষ্কার করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
এদিকে গত ১ এপ্রিল ঢাকার উপর দিয়ে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ের তাণ্ডবে দুজন নিহতের খবর পাওয়া গেছে। গত রোববার সন্ধ্যার পর ঝড় শুরু হলে ভবন থেকে ইট পড়ে এক চা দোকানি এবং গাছ ভেঙে এক নারী নিহত হন। সংসদ ভবন এলাকা ও পুরানা পল্টন মোড়ে এ দুর্ঘটনা ঘটে।
ঢাকার গুলশান, ধানমন্ডি, ফার্মগেট ও পুরান ঢাকাসহ অধিকাংশ এলাকায় ঝড়ের সময় বিদ্যুতের সমস্যা হয়। আবার অনেক এলাকায় গাছ পড়ে বিদ্যুতের লাইন ছিঁড়ে যায়। রাস্তায় পানি জমে যায়। রাজধানী ঘুরে দেখা গেছে, এখনও অনেক এলাকা রয়েছে যেসব স্থানের গাছপালা অত্যন্ত ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে।
ইলিয়াস কাঞ্চন বলেন, গাছ চাপা পড়ে সড়কে মৃত্যু সাম্প্রতিককালে অনেক ঘটেছে এ দুর্ঘটনারোধে আমাদের কার্যকর ভূমিকা এখনই গ্রহণ করতে হবে। আমাদের দেশে অধিকাংশ ক্ষেত্রে পরিকল্পনাহীন ভাবে রাস্তার ধারে, পাবলিক প্লেসে গাছ লাগানো হয়। ফলে গাছ ঠিকভাবে বাড়ে না, ফল দেয় না, অকালেই মরে যায়।
ইলিয়াস কাঞ্চন আরও বলেন, রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে যেখানে ঝুঁকিপূর্ণ এমন গাছ রয়েছে তা দ্রুত অপসারণ করে নিরাপদ করে তোলার আহ্বান জানাই। যাতে ঝড়ের সময় কোন মারাত্মক দুর্ঘটনার শিকার কেউ না হয়।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft