বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০
শিক্ষা বার্তা
খুলনা বিভাগের ১০ জেলার এইচএসসি পরীক্ষা নিয়ন্ত্রণ করছে ১২ টিম
জাহিদ আহমেদ লিটন :
Published : Friday, 5 April, 2019 at 6:48 AM
খুলনা বিভাগের ১০ জেলার এইচএসসি পরীক্ষা নিয়ন্ত্রণ করছে ১২ টিম যশোর শিক্ষাবোর্ডের অধীনে এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ন্ত্রণ করছে ১২টি ভিজিলেন্স টিম। এ টিমে মোট সদস্য রয়েছে ১১৪জন। বিভিন্ন কলেজের শিক্ষকদের সমন্বয়ে এসব টিমের সদস্যরা খুলনা বিভাগের ১০টি জেলার ২২৪ কেন্দ্র নিয়ন্ত্রণ করছে। একইসাথে কাজ করছে ১০ জেলা ও উপজেলা প্রশাসনের পৃথক টিম।
যশোর শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, চলতি বছরের এইচএসসি পরীক্ষা উপলক্ষে যশোর শিক্ষাবোর্ড কর্তৃপক্ষ গত ২৮ মার্চ খুলনা বিভাগের ১০ জেলায় পৃথক ১২টি ভিজিলেন্স টিম গঠন করে। এসব টিমের ১১৪ জন সদস্য গত ১ এপ্রিল পরীক্ষা শুরুর দিন থেকে কাজ শুরু করেছে। তাদের এ কর্মকান্ড থাকবে ১১ মে পরীক্ষার শেষ দিন পর্যন্ত। পরীক্ষা চলাকালীন সময়ে তারা ১০ জেলার ২২৪টি কেন্দ্রে দায়িত্ব পালন করবেন। এসব টিমের প্রধানের দায়িত্ব পালন করবেন একজন করে সমন্বয়কারী। তিনি তার দলের সদস্যদের বিভিন্ন কেন্দ্রের দায়িত্ব বন্টন করবেন। তবে এসব দলের সদস্যরা কোন এনড্রয়েড মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না। জরুরী প্রয়োজনে তারা সাধারণমানের ফোন সাথে নিতে পারবেন। পরীক্ষা কেন্দ্রের সমস্ত রিপোর্ট তাদেরকে সমন্বয়কারীর মাধ্যমে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক বরাবরে দাখিল করতে হবে।
ভিজিলেন্স টিমের সদস্যদের দায়িত্ব থাকবে পরীক্ষা কেন্দ্রের সুষ্ঠু ও সুন্দর পরিবেশ নিশ্চিত করা, নকলমুক্ত পরিবেশ বজায় রাখা ও প্রশ্ন ফাঁসরোধে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা। এ সমস্ত কাজে তারা শিক্ষাবোর্ডের অধীনে গঠিত ২২৪ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার সাথে যোগাযোগ করে তাদের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করবেন। একইসাথে পরীক্ষা কেন্দ্রগুলোতে কাজ করবেন ১০টি জেলা প্রশাসনের গঠিত নির্বাহী ম্যাজিস্ট্রেটদের সমন্বয়ে পৃথক ভিজিলেন্স টিমের সদস্যরা। এছাড়া উপজেলা পর্যায়ে কাজ করবেন ইউএনও এবং মৎস্য, কৃষি ও শিক্ষা বিভাগের কর্মকর্তাদের নিয়ে গঠিত টিমের সদস্যরা। গোটা এইচএসসি পরীক্ষার প্রশ্নফাঁসরোধ, শান্তিপূর্ণ ও নকলমুক্ত পরিবেশে সম্পন্নের লক্ষ্যে মাঠ পর্যায়ে এসব টিমের সদস্যরা কাজ করছে বলে শিক্ষাবোর্ড সূত্র জানিয়েছে।
এদিকে, যশোর শিক্ষাবোর্ডের অধীনে গঠিত ১২টি ভিজিলেন্স টিমের মধ্যে যশোর ও ঝিনাইদহে ২টি করে টিম রয়েছে। যশোর সদর, ঝিকরগাছা, শার্শা ও চৌগাছা উপজেলা নিয়ে গঠিত ১১ সদস্য বিশিষ্ঠ ভিজিলেন্স টিমের সমন্বয়কারী হচ্ছেন ঝিকরগাছার শহীদ মশিউর রহমান কলেজের সহকারী অধ্যাপক আবুল হোসেন। বাঘারপাড়া, মণিরামপুর ও কেশবপুর উপজেলা নিয়ে গঠিত ১০ সদস্য বিশিষ্ট টিমের সমন্বয়কারী হচ্ছেন সিঙ্গিয়া ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক জাকির হোসেন। নড়াইল জেলার সকল কেন্দ্রের ১২ সদস্যের টিমের সমন্বয়কারী হচ্ছেন উপশহর ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক মোশারফ হোসেন। বাগেরহাট জেলার সকল কেন্দ্রের ৮ সদস্যের টিমের সমন্বয়কারী মোল্লারহাটের খলিলুর রহমান ডিগ্রি কলেজের প্রভাষক হেকমত উল্লাহ। খুলনা জেলার সকল কেন্দ্রের ১২ সদস্যের টিমের সমন্বয়কারী দৌলতপুর সরকারি বি এল কলেজের সহকারী অধ্যাপক অমল কুমার গাইন। মাগুরা জেলার সকল কেন্দ্রের ১১ সদস্যের টিমের সমন্বয়কারী সরকারি হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের সহকারী অধ্যাপক আবু সাঈদ মোল্লা। চুয়াডাঙ্গা জেলার সকল কেন্দ্রের ৬ সদস্যের টিমের সমন্বয়কারী সরকারি আদর্শ মহিলা কলেজের সহকারী অধ্যাপক আব্দুর রশীদ। কুষ্টিয়া জেলার সকল কেন্দ্রের ১১ সদস্যের টিমের সমন্বয়কারী ঝিনাইদহের ভাটই বঙ্গবন্ধু মেমোরিয়াল ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক আ কা ম মামুনুর রহমান। মেহেরপুর জেলার সকল কেন্দ্রের ৬ সদস্যের টিমের সমন্বয়কারী গাংনীর ভেরাইল জোড়পুকুরিয়া কলেজের সহকারী অধ্যাপক মাহবুবুল হক। সাতক্ষীরা জেলার সকল কেন্দ্রের ১২ সদস্যের টিমের সমন্বয়কারী সরকারি মহিলা কলেজের সহকারী অধ্যাপক শফিকুর রহমান। ঝিনাইদহ জেলার সকল কেন্দ্রের ১৫ সদস্যের দুটি টিমের সমন্বয়কারীরা হলেন কুষ্টিয়া খাতের আলী ডিগ্রি কলেজের সহকারী অধ্যাপক বিপুল কুমার দত্ত ও কোটচাঁদপুর সরকারি কে এম এইচ কলেজের সহকারী অধ্যাপক শফিকুল ইসলাম। এসব টিমের সদস্যরা পরীক্ষার প্রথম দিন ১ এপ্রিল থেকে দায়িত্ব পালন করছেন। ইতিমধ্যে এসব টিমের সুপারিশে বাংলা প্রথম ও দ্বিতীয় পত্রের দু’দিনের পরীক্ষায় নড়াইলের নবগঙ্গা কেন্দ্রে ও সাতক্ষীরা জেলা থেকে দু’জন পরীক্ষার্থী বহিষ্কার হয়েছে।
এ ব্যাপারে যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, এবারের পরীক্ষা অবাধ সুষ্ঠু ও শান্তিপূর্ণ করার লক্ষ্যে ১০ জেলাব্যাপী ভিজিলেন্স টিমের সদস্যরা কাজ করে যাচ্ছে। এ কাজে তাদেরকে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া প্রশ্নপত্র নিয়ে অন্য বোর্ডে সমস্যা সৃষ্টি হলেও যশোর বোর্ডে কোন সমস্যা হয়নি। এবারের এইচএসসি পরীক্ষার সমস্ত বিষয় কঠোরভাবে তদারকি করা হচ্ছে। আশা করা হচ্ছে শান্তিপূর্ণ পরিবেশেই এবারের পরীক্ষা শেষ হবে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft