শুক্রবার, ০৬ ডিসেম্বর, ২০১৯
অর্থকড়ি
বাংলাদেশে বিনিয়োগ করুন : অর্থমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Saturday, 6 April, 2019 at 9:08 PM
বাংলাদেশে বিনিয়োগ করুন : অর্থমন্ত্রীমরক্কোয় সফররত অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল গত ৫-৬ এপ্রিল মরক্কোর মারাক্কাসে অনুষ্ঠিত ইসলামী উন্নয়ন ব্যাংকের (আইএসডিবি) ৪৪তম বার্ষিক সভায় যোগদান করেন। এ সময় তিনি আইএসডিবির প্রেসিডেন্ট ও মরক্কোর অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠক করেন।  ওই বৈঠক দুটিতে ইআরডি সচিব মনোয়ার আহমেদসহ অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।
অর্থমন্ত্রী মরক্কোর বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন বলে অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
মরক্কো অনুষ্ঠিত আইএসডিবির এবারের বার্ষিক এ বৈঠকের প্রতিপাদ্য হচ্ছে ‘ট্রান্সফর্মিং ইন এ ফাস্ট চেঞ্জিং ওয়ার্ল্ড : এ রোড টু এসডিজিস।’ ২০৩০ সালের মধ্যে আইডিবির সদস্য রাষ্ট্রসমূহ যাতে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে পারে তার ওপর গুরুত্বারোপ কর হয়।
বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ৫ এপ্রিল সন্ধ্যায় আইএসডিবির প্রেসিডেন্ট বান্দার এম এইচ হাজ্জার সঙ্গে বৈঠকে মিলিত হন।  এ সময় আইএসডিবির প্রেসিডেন্ট অতি সম্প্রতি বাংলাদেশ সফর করে এক অবিশ্বাস্য গতিময় অর্থনীতিতে সফল দেশ দেখে এসেছেন বলে উল্লেখ করেন।  প্রেসিডেন্ট বান্দার এম এইচ হাজ্জার প্রধানমন্ত্রী শেখ হাসিনার  নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন।
মরক্কোর অর্থমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ একটি ট্রান্সফরমেশনের মধ্য দিয়ে যাচ্ছে।  বাংলাদেশে অর্থনীতি এক স্তর থেকে উন্নতর আর এক স্তরে পৌঁছাচ্ছে।  সে কারণে বাংলাদেশের আরো বেশি সম্পদের প্রয়োজন, যা হতে পারে আর্থিক ও প্রাতিষ্ঠানিক।’
আইএসডিবির প্রেসিডেন্ট বাংলাদেশের এ উত্তরণে আইডিবির জোরালো ভূমিকা অব্যাহত থাকবে বলে প্রতিশ্রুতি ব্যক্ত করেন।  তিনি বাংলাদেশর রেলওয়ে নেটওয়ার্কসহ আরো কয়েকটি ভৌত অবকাঠামো উন্নয়ন প্রকল্পের প্রস্তাব পরীক্ষাধীন অবস্থায় আছে বলে জানান।  পরীক্ষা-নিরীক্ষা শেষে এসব প্রকল্পের বিষয়ে পরবর্তী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও আশ্বাস দেন।
বোর্ড অব গভর্নরসের বৈঠক ও বিভিন্ন সেশনে আনুষ্ঠানিক যোগদানের পাশাপাশি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এবারের বার্ষিক সভার চেয়ার ও মরক্কোর অর্থমন্ত্রী মোহাম্মদ বেঞ্চাবোনের সঙ্গে এক বৈঠকে মিলিত হন। বৈঠকে দুদেশের অর্থমন্ত্রী পারস্পারিক অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন। বাংলাদেশের অর্থমন্ত্রী বিগত ১০ বছরে দেশের সব অর্থনৈতিক সূচকে প্রভূত উন্নয়নের বিষয়ে মরক্কোর অর্থমন্ত্রীকে অবহিত করেন।
তিনি দেশে একশটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কথা উল্লেখ করে বলেন, ‘সরকারি ও বেসরকারি খাতে বিনিয়োগকে টেকসই করার জন্যই সরকার এই শিল্পাঞ্চলগুলো গড়ে তুলেছে। ’
অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব বিশেষ অর্থনৈতিক অঞ্চলে পিপিপি পদ্ধতিতে তৈরি পোশাক শিল্প, ফার্মাসিউটিক্যালস, ইলেকট্রনিক্স, চামড়াজাত পণ্য উৎপাদনে বিনিয়োগের জন্য মরক্কোর প্রতি আহ্বান জানান। এসব পণ্য মরক্কোর বাজারে শুল্কমুক্তভাবে প্রবেশাধিকারের বিষয়েও অনুরোধ করেন।
মরক্কোর অর্থমন্ত্রীকে বাংলাদেশের অর্থমন্ত্রী বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানালে মোহাম্মদ বেঞ্চাবোন জানান, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাওয়া অবিশ্বাস্য সফলতা দেখার জন্য তিনি শিগগির বাংলাদেশ সফর করবেন।  বাংলাদেশের সঙ্গে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা ভবিষ্যতে আরো বৃদ্ধি পাবে বলে দুদেশের অর্থমন্ত্রী আশা ব্যক্ত করেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft