বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯
জাতীয়
অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রের প্র্যাকটিসে পরিণত হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী
কাগজ ডেস্ক :
Published : Sunday, 7 April, 2019 at 8:38 PM
অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রের প্র্যাকটিসে পরিণত হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রীবাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের চলাফেরায় দেশটির সতকর্তা জারির সমালোচনা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।
তিনি বলেছেন, বাংলাদেশে অবস্থানরত যুক্তরাষ্ট্রের নাগরিকদের জন্য মার্কিন সরকার যে অ্যালার্ট জারি করেছে, তেমন কিছু এখানে ঘটেনি। তারা হুমকির মুখে নেই। এটা যুক্তরাষ্ট্রের একটা প্র্যাকটিস হয়ে গেছে। এ দেশে তারা ঝুঁকিতে নেই।
রোববার (৭ এপ্রিল) সকালে রাজধানীর মিরপুর পুলিশ স্টাফ কলেজে ‘ট্রান্স ন্যাশনাল ক্রাইম: সার্ক পারস্পেকটিভ’ শীর্ষক এক আন্তর্জাতিক কোর্সের উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন স্বরাষ্ট্রমন্ত্রী
অনুষ্ঠান শেষে মার্কিন যুক্তরাষ্ট্র সম্প্রতি বাংলাদেশে অবস্থানরত তাদের নাগরিকদের চলাচলের ওপর সতর্কতা জারি করেছে। সরকারের পক্ষ থেকেও এরকম সতর্কতা জারি করা হয়েছে কি না— জানতে চান গণমাধ্যমকর্মীরা।
জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, প্রথমে বলে নেই, রেড অ্যালার্ট নয়, তারা তাদের নাগরিকদের অ্যালার্ট দিয়েছে। আমরা জানি না কী কারণে তারা অ্যালার্ট দিয়ে থাকে। প্রধানমন্ত্রী নিজেও বলেছেন, তাদের কিছু জানা থাকলে, তথ্য থাকলে আমাদের দিক, আমরা ব্যবস্থা নেব। বাংলাদেশের কোথাও কোনো নিরাপত্তা ঝুঁকি নেই।
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আবেদন করলে প্যারোলে মুক্তির বিষয়টি সরকার বিবেচনা করবে— শনিবার স্বরাষ্ট্রমন্ত্রীর দেওয়া এমন বক্তব্যের জের ধরে জানতে চাওয়া হয়, খালেদা জিয়ার পক্ষ থেকে প্যারোলে মুক্তির কোনো আবেদন করা হয়েছে কি না।
এর জবাবে আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, আমি বলেছি, এই ধরনের আবেদন আমাদের কাছে আসেনি। কাজেই এটার অনুমোদন দেওয়ারও প্রশ্নই আসে না। আমি বলেছিলাম, তিনি যদি আবেদন করেন তাহলে বিষয়টি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করব। এ ক্ষেত্রে আইনি কোনো জটিলতা থাকলে তা পরীক্ষা-নিরীক্ষা করে জানাব।
আরেক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল বলেন, আগামী ৯ এপ্রিল পাবনার শহীদ আমিন উদ্দিন স্টেডিয়ামে ৬১৪ জন চরমপন্থী আত্মসমর্পণ করবেন। তাঁদের কৃতকর্মের জন্য তাঁরা লজ্জিত। তাঁরা ভালোর পথে আসবেন বলে আবেদন করেছেন। তার ভিত্তিতেই আত্মসমর্পণের ব্যাপারে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।
দুই সপ্তাহব্যাপী এই প্রশিক্ষণ কোর্সের আয়োজন করেছে বাংলাদেশ পুলিশ। এতে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশ ছাড়াও ভারত, মালদ্বীপ ও ভুটানের পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তারা অংশ নিচ্ছেন। ৩ দেশের ৬ জন ও বাংলাদেশের ১৪ জনসহ মোট ২০ জন কর্মকর্তা এই প্রশিক্ষণ নেবেন।
আন্তর্জাতিক কোর্সের উদ্বোধনতে আরও বক্তব্য রাখেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী ও স্বরাষ্ট্রসচিব মোস্তফা কামাল উদ্দীন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পুলিশ স্টাফ কলেজের রেক্টর রৌশন আরা বেগম।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft