বৃহস্পতিবার, ০৯ জুলাই, ২০২০
দক্ষিণ-পশ্চিমাঞ্চল
বর্ষবরণে সময় বেধে দেয়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের মানববন্ধন
কাগজ সংবাদ:
Published : Monday, 8 April, 2019 at 6:34 AM
বর্ষবরণে সময় বেধে দেয়া সম্মিলিত সাংস্কৃতিক জোটের মানববন্ধনযশোরের সাংস্কৃতিক নেতৃবৃন্দ বলেছেন,  বর্ষবরণের অনুষ্ঠানকে শৃঙ্খলিত করার অপকৌশল গত কয়েক বছর ধরে চলে আসছে। পহেলা বৈশাখ বাঙালীর প্রাণের উৎসব। সেই উৎসবকে বাধাগ্রস্থ করতে  একটি গোষ্ঠী অপতৎপরতা চালাচ্ছে। এ অপকৌশলকে মোকাবেলা না করে মুক্তিযুদ্ধের স্বপক্ষের সরকার তার প্রশ্রয় দিচ্ছে। অন্য  কোনো দিন যেখানে রাত অবধি অনুষ্ঠান করতে বাধা নেই সেখানে শুধুমাত্র পহেলা বৈশাখ উদযাপনে এত বাধা কেন। এ সিদ্ধান্ত বাঙালী সংস্কৃতি ঐতিহ্য আর কৃষ্টিকে অবরুদ্ধ করার সামিল। যশোরের সাংস্কৃতিক নেতৃবৃন্দ এমন হঠকারী সিদ্ধান্তের শুরু থেকেই তীব্র প্রতিবাদ জানিয়ে আসছেন। কিন্তু গত কয়েক বছর ধরে তা উপেক্ষিত। এবারের সকলের সম্মিলিত মাঠে নামা অধিকার আদায়ের জন্যে। সময় সংকোচনের এ হঠকারী সিদ্ধান্ত বাতিল করা না হলে পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রা ও অনুষ্ঠান বর্জনের পাশাপাশি আরো বড় আন্দোলন হবে।
নববর্ষের অনুষ্ঠানের সময় সংকোচনের প্রতিবাদে রোববার সম্মিলিত সাংস্কৃতিক জোট যশোর এবং সকল সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে এসব কথা বলেন বক্তারা। বিকেল ৫ টায় শহরের চিত্রামোড়ে এ মানববন্ধন হয়। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি ডিএম শাহিদুজ্জামানের সভাপতিত্বে মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন রাখেন পুনশ্চের অন্যতম  প্রতিষ্ঠাতা সুকুমার দাস, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অ্যাড. মাহমুদ হাসান বুলু, চাঁদের হাটের অন্যতম প্রতিষ্ঠাতা ফারাজী আহমেদ সাঈদ বুলবুল,  তীর্যকের সাধারণ সম্পাদক দীপংকর দাস রতন, সুরবিতানের সাবেক সম্পাদক বাসুদেব বিশ্বাস, স্পন্দনের পরিচালক শরীফুল ইসলাম এবং স্বরলিপির নিবাস মন্ডল। সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ও বিবর্তনের সভাপতি সানোয়ার আলম খান দুলুর সঞ্চালনায় আয়োজনে বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দের পাশাপাশি সামাজিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ সংহতি প্রকাশ করেন।
মানববন্ধনের আগে রোববার বেলা ১১ টার পর নিজেদের দাবি উত্থাপন করে যশোর জেলা প্রশাসক এবং পুলিশ সুপারের কাছে স্মারকলিপি প্রদান করেন নেতৃবৃন্দ। শিল্পকলা, উদীচী, পুনশ্চ, চারুপীঠ, চাঁদেরহাট, সুরবিতান, বিবর্তন, কিংশুক, নন্দনসহ অন্যান্য সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ জেলা প্রশাসক ও পুলিশ সুপারের কাছে স্মারকলিপি প্রদান করেন। 



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft