মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯
জীবনধারা
প্রসাধনীর সঠিক যত্নআত্তি
কাগজ ডেস্ক :
Published : Monday, 8 April, 2019 at 6:34 AM
প্রসাধনীর সঠিক যত্নআত্তিসাজগোজ করতে প্রসাধনী দরকার হয়। নিজেকে সাজের মাধ্যমে ফুটিয়ে তুলতে যেমন প্রসাধনীর প্রয়োজন, তেমনি প্রসাধনীর যত্নাআত্তিও নিতে হয়।
আর শখের প্রসাধনীগুলোর সঠিক যত্ন নিলে এগুলো দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন। তাছাড়া এগুলোর সঠিক যত্ন না নিলে সেটা ত্বক, চুলসহ অনেক কিছুর ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই এগুলোর যত্ন নিন-
প্রসাধনী ভালো রাখতে আলাদা আলাদা বক্সে রাখুন। এতে খুঁজে পেতেও সহজ হবে। সব প্রসাধনী তাপ, আর্দ্রতা এবং সূর্যালোকের সঙ্গে বিক্রিয়া করে। প্রসাধনী ৫ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় রাখুন। এর চেয়ে কম তাপমাত্রায় রাখলে প্রসাধনী জমে যেতে পারে এবং বেশি তাপমাত্রায় রাখলে নরম হয়ে যেতে পারে।
ত্বকের যত্নে যেসব প্রসাধনী ব্যবহার করা হয় তা ফ্রিজে রেখে ব্যবহার করতে পারেন।
প্রসাধনীর ঢাকনা কখনো খুলে রাখবেন না। ঢাকনা খুলে রাখলে বাতাসে বিক্রিয়া করে প্রসাধনী নষ্ট হয়ে যায়।
মেয়াদ উত্তীর্ণ প্রসাধনী ব্যবহার করবেন না। এতে ত্বকে নানা সমস্যা দেখা দিতে পারে।
ব্রাশ, পাফ বা স্পঞ্জ এইসব নিয়মিত পরিষ্কার করবেন এবং শুকিয়ে রাখবেন। নিজের ব্যবহার করা পাফ, স্পঞ্জ, তুলি অন্যকে ব্যবহার করতে দেবেন না এবং নিজেও অন্যেরটা ব্যবহার করবেন না। এতে করে কারো স্কিন ডিজিজ থাকলে তা অন্যের ত্বকে ছড়াবে না।
লিপস্টিক শুকিয়ে গেলে কিংবা তা থেকে বাজে গন্ধ বের হলে ব্যবহার করবেন না। লিপ লাইনার নিয়মিত শার্প করে ব্যবহার করবেন।
চোখের সৌন্দর্য বাড়াতে যে কাজল, আইলাইনার, কিংবা মাসকারা ব্যবহার করা হয় তা খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। আইলাইনার কিংবা মাসকারা জমে গেলে কখনো পানি মিশিয়ে সেটা ব্যবহার করবেন না। তাতে ব্যাকটেরিয়া সংক্রমণের ভয় থাকে। মাসকারা ও আইলাইনার ঢাকনা খোলার পর ৪ মাসের বেশি ব্যবহার করবেন না।
যেকোনো প্রসাধনীর গায়ে ব্যবহার ও যত্নের বিশেষ কিছু নির্দেশনা লেখা থাকে। ব্যবহারের আগে নির্দেশনা পড়ে তারপর তা ব্যবহার করুন।
মেকআপ ব্রাশ ২-৩ মাস অন্তর সাবান পানি বা সামান্য বেবি শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নেবেন। তাহলে ত্বকে কোন রকম সমস্যা দেখা দেবে না।
ফেস পাউডার এবং বিভিন্ন তরল মেকআপ সামগ্রী ছোট বক্সে বা বোতলের ভিতর রাখবেন না। কারণ ছোট বোতল বা বক্সে প্রসাধনী দীর্ঘদিন থাকার ফলে জমাট বেঁধে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে।  



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft