মঙ্গলবার, ১৯ নভেম্বর, ২০১৯
জাতীয়
শিগগিরই ভোটার তালিকা হালনাগাদ শুরু হচ্ছে
কাগজ ডেস্ক :
Published : Monday, 8 April, 2019 at 5:24 PM
শিগগিরই ভোটার তালিকা হালনাগাদ শুরু হচ্ছে জাতীয় সংসদ নির্বাচনের কারণে স্থগিত হওয়া ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শিগগিরই আবারও শুরু করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এ লক্ষ্যে কর্মপরিকল্পনাও করেছে সংস্থাটি।
জানা গেছে, এবারের কার্যক্রম জেলাভিত্তিক সম্পন্ন করতে চায় কমিশন। ১ জানুয়ারি ২০০২ সালের আগে যারা জন্মগ্রহণ করেছেন তাদেরকেই এ তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।
নির্বাচন কমিশন ভোটার তালিকা হালনাগাদ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম চূড়ান্ত করার জন্য আজ কমিশনের বৈঠকে বসার কথা রয়েচে। এদিন বিকেল সাড়ে তিনটায় নির্বাচন ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হবে। এখান থেকেই সিদ্ধান্ত আসতে পারে কবে থেকে শুরু করা হবে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের কাজ।
এছাড়া তালিকা থেকে কাটা হবে মৃত ভোটারের নামও। হালনাগাদের সময় যারা আবাসস্থল পরিবর্তন করেছেন বা যাদের ঠিকানা পরিবর্তন হয়েছে, তারাও সুযোগ পাবেন সংশোধনের।
জানা গেছে, বাড়ি বাড়ি গিয়ে ইসির নিয়োগ করা তথ্য সংগ্রহকারীরা তথ্য নেওয়ার তিন সপ্তাহ পর নির্দিষ্ট নিবন্ধন কেন্দ্রে গিয়ে সংশ্লিষ্টদের চোখের আইরিশের প্রতিচ্ছবি ও দশ আঙুলের ছাপ দিতে হবে। আর নিবন্ধন কেন্দ্র স্থাপন করা হবে প্রতিটি ওয়ার্ডে।
প্রতি দুই হাজার নাগরিকের বিপরীতে একজন করে তথ্য সংগ্রহকারী নিয়োগ দেওয়া হবে। পাঁচজন তথ্য সংগ্রহকারীর জন্য থাকবেন একজন সুপারভাইজার। প্রতি ৭০ জন নাগরিকের জন্য একজন করে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ করা হবে। যারা ভোটারদের তথ্য সিস্টেমে অন্তর্ভুক্ত করবেন।
এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব মোখলেছুর রহমান বলেন, সোমবার বৈঠক আছে। সেখানেই হয়তো ঠিক হবে কবে থেকে কী পন্থায় এবারের হালনাগাদের কাজ সম্পন্ন করা হবে। তবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে স্থগিত হালনাগাদ কার্যক্রমের জন্য বেশি সময় হয়তো নেওয়া হবে না।
উল্লেখ্য, বর্তমানে দেশে ভোটার রয়েছেন ১০ কোটি ৪১ লাখ ৩৮১ জন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft