বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
পৃথিবীর সবচেয়ে বড় রাজপ্রাসাদে কে বাস করে জানেন?
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 8 April, 2019 at 7:51 PM
পৃথিবীর সবচেয়ে বড় রাজপ্রাসাদে কে বাস করে জানেন?জনগণের ওপর কঠোর ইসলামি শরিয়াহ আইন চাপিয়ে দেওয়া ব্রুনেইয়ের শাসক সুলতান হাসানাল বোলখিয়া নীরবে ব্যাপক ভোগ-বিলাসের জীবনযাপন করে যাচ্ছেন।
‘ইনস্তানা নুরুল ইমান প্যালেস’ নামে পৃথিবীর সবচেয়ে বড় রাজকীয় প্রাসাদে বসবাস করেন তিনি। ব্রুনেই নদীর তীরে অবস্থিত এই রাজকীয় প্রাসাদে ১ হাজার ৮০০ কক্ষ রয়েছে। রাজপ্রাসাদটির বাজারমূল্য ১ দশমিক ৮ বিলিয়ন ডলার বা ১৫ হাজার ১২৯ কোটি ৬৩ লাখ টাকা।
৭২ বছর বয়সী এই শাসক দীর্ঘ ৫২ বছর ধরে ব্রুনেইয়ের রাষ্ট্রক্ষমতায় অধিষ্ঠিত আছেন। তার আগে ইতিহাসে এত দীর্ঘ সময় ধরে রাষ্ট্রক্ষমতায় আছেন শুধু ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ।
ব্রুনেইয়ের সুলতানের ব্যক্তিগত সম্পদের পরিমাণ ২৭ দশমিক ৭ বিলিয়ন ডলার। বিশ্বের সবচেয়ে সম্পদশালী শাসকদের একজন তিনি। বিপুল সম্পদ আর ভোগবিলাসে লিপ্ত থাকা ব্রুনেইয়ের সুলতানের রয়েছে প্রাইভেট জেট বিমানের বহর।
উত্তারাধিকার সূত্রে বাবার কাছ থেকে পাওয়া এই ক্ষমতায় নিজের একচ্ছত্র আধিপত্য ব্রুনেইয়ের এই সুলতানের। সুলতান হাসানাল বোলখিয়া ব্রুনেইয়ের সব ক্ষমতার একচ্ছত্র অধিপতি। তিনিই দেশটির সর্বোচ্চ ইসলামিক নেতা।
একাধারে তিনি দেশটির প্রধানমন্ত্রী, অর্থমন্ত্রী, পররাষ্ট্র ও বাণিজ্যমন্ত্রী। শুধু তাই নয়, সুলতান হাসানাল বোলখিয়া ব্রুনেইয়ের সুপারিন্টেন্ড্যান্ট অব পুলিশ, প্রতিরক্ষামন্ত্রী এবং কমান্ডার অব দি আর্মড ফোর্সেস। এমনকি ব্রুনেইয়ের জাতীয় বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরও তিনি।
সম্প্রতি ব্রুনেইয়ে শরিয়াহ আইন চালু করেছেন দেশটির এ শাসক। নিজে যৌনবিলাস আর অসৎকর্মে লিপ্ত থেকে এ আইন চালু করায় তার বিরুদ্ধে চলছে সমালোচনা।
প্রায় সাড়ে চার লাখ জনসংখ্যার এই দেশটি তেল ও গ্যাস রপ্তানি করে সম্পদশালী হয়েছে বহু আগ থেকে। কিন্তু দেশটির জনসংখ্যার একটি বিশাল অংশ এখনও দারিদ্র্যের মধ্যে বসবাস করে। কথিত আছে, তেলসম্পদ থেকে ব্রুনেইয়ের সুলতানের প্রতি সেকেণ্ডে আয় ১৪৭ ডলার বৃদ্ধি পাচ্ছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft