মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
নেতানিয়াহুকে নির্বাচনে পরাজিত করতে গান্টজের আহ্বান
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 8 April, 2019 at 8:34 PM
নেতানিয়াহুকে নির্বাচনে পরাজিত করতে গান্টজের আহ্বানক্ষমতাসীন প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহুকে দুর্নীতিবাজ উল্লেখ করে মঙ্গলবার (৯ এপ্রিল) জাতীয় নির্বাচনে তাকে পরাজিত করতে সাধারণ জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন ইসরাইলের ব্লু এন্ড হোয়াইট দলের প্রধান ও সাবেক সেনাপ্রধান বেনি গান্টজ।
রোববার (৭ এপ্রিল) শেষ মুহূর্তের নির্বাচনী প্রচারণায়, এ আহ্বান জানান তিনি। এদিকে, ইসরাইলকে ইহুদি রাষ্ট্র ঘোষণার প্রতিবাদে মঙ্গলবারের নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে সংখ্যালঘু আরব সম্প্রদায়ের তরুণরা। তবে নির্বাচন বয়কট করলে পার্লামেন্টে তাদের প্রতিনিধিত্ব কমে যাবে বলে সতর্ক করেছেন সংখ্যালঘু আরব দলের আইন প্রণেতারা।
ইসরাইলের জাতীয় নির্বাচন সামনে রেখে রোববার শেষ মুহূর্তের প্রচারণায় নামেন ক্ষমতাসীন প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহুর প্রধান প্রতিদ্বন্দ্বী বেনি গান্টজ ও তার সমর্থকরা। দীর্ঘদিন ক্ষমতায় থাকা নেতানিয়াহু বেসরকারি বিভিন্ন জরিপে এগিয়ে রয়েছেন। তবে সাম্প্রতিক সময়ে একাধিক দুর্নীতির মামলায় অভিযুক্ত নেতানিয়াহুর এবারের নির্বাচনে জয় পেতে বেশ বেগ পেতে হবে ধারণা করা হচ্ছে। নির্বাচনের ঠিক দুইদিন আগের প্রচারণায় নেতানিয়াহুর ডানপন্থী দল লিকুদ পার্টিকে পরাজিত করার অঙ্গীকার করেন মধ্যপন্থি ব্লু এন্ড হোয়াইট পার্টির নেতা ও সাবেক সেনাপ্রধান বেনি গান্টজ।
বিরোধী দলীয় নেতা বেনি গান্টজ বলেন, বন্ধুরা আমরা কোন মতেই নেতানিয়াহুকে প্রধানমন্ত্রী হতে দেব না। লিকুদ পার্টি নয় বরং আমাদের দলই সবচেয়ে বেশি সংখ্যাগরিষ্ঠতা পাবে।
এরমধ্যেই মঙ্গলবার অনুষ্ঠেয় নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে ইসরাইলের সংখ্যালঘু আরব সম্প্রদায়ের তরুণরা। গত বছর ইসরাইলকে ইহুদি রাষ্ট্র ঘোষণার প্রতিবাদে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানায় তারা। এই আইনের মধ্য দিয়ে সংখ্যালঘু আরব নাগরিকদের মর্যাদা দ্বিতীয় শ্রেণিতে নামিয়ে দেয়া হয়েছে উল্লেখ কোরে মঙ্গলবারের নির্বাচনে আরবদের ভোটদান থেকে বিরত থাকার আহ্বান জানায় তারা।
তারা বলেন, আমাদের মূল উদ্দেশ্য হলো নির্বাচন বয়কট করা। আমরা সেই প্রতিষ্ঠানকে বয়কট করার আহ্বান জানিয়েছি যেটা কি না আমাদেরকে ফিলিস্তিন ভূখণ্ড থেকে নিশ্চিহ্ন করে দেয়ার চেষ্টা করছে। যারা প্রতিনিয়ত আমাদের জীবনকে দুর্বিষহ করে তুলছে।
তবে সংখ্যালঘু আরব দলের পার্লামেন্ট সদস্যরা বলছেন, নির্বাচন বয়কট করলে পার্লামেন্টে সংখ্যালঘু আরব সম্প্রদায়ের একুশ শতাং যে প্রতিনিধিত্ব রয়েছে তা দুর্বল হয়ে যাবে, ফলে নির্বাচনে নেতানিয়াহুর জয়ের সম্ভাবনা আরো বাড়বে।
ইসরাইলি পার্লামেন্ট আরব আইন প্রণেতা আহমাদ তিবি বলেন, দুই দল যখন প্রতিযোগিতা করবে তখন সেখানে হাড্ডাহাড্ডি লড়াই হবে এটাই স্বাভাবিক। তবে যত বেশি আরব ভোটে অংশ নেবে আমাদের তত বেশি আসনে জয়ের সম্ভাবনা বাড়বে। পার্লামেন্টে আমাদের শক্তিও বৃদ্ধি পাবে।
এদিকে, পার্লামেন্ট নির্বাচনের দুদিন আগেই ভোটাধিকার প্রয়োগ করেছেন ইসরাইলি সেনারা। রোববার ইসরাইলের দক্ষিণাঞ্চলের সামরিক ঘাঁটিতে তাদের ভোট দিতে দেখা যায়।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft