বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯
সারাদেশ
ঝড়-বৃষ্টির প্রবণতা থাকবে পয়লা বৈশাখ পর্যন্ত
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 9 April, 2019 at 4:43 PM
ঝড়-বৃষ্টির প্রবণতা থাকবে পয়লা বৈশাখ পর্যন্তগত কয়েকদিন ধরেই আবহাওয়ার দ্রুত পরিবর্তন লক্ষ করা গেছে। এই রোদ তো এই বৃষ্টি। ক্ষণে ক্ষণে রুপ বদলিয়ে নেমে এসেছে কালবৈশাখীর তাণ্ডব। এরপর অঝোর ধারায় বৃষ্টি অথবা শিলা বৃষ্টি।
আবহাওয়াবিদরা জানিয়েছেন, চৈত্রের শেষের এই রুপ সহসাই বদলাবে না। ঝড়-বৃষ্টির এই প্রবণতা অব্যাহত থাকবে আগামী ১৪ এপ্রিল (পয়লা বৈশাখ) বা বাংলা নববর্ষ পর্যন্ত।
এদিকে আজ সকালে ঢাকার আকাশ মেঘে ঢাকা থাকলে একপর্যায়ে সূযের মুখ ঠিকই দেখা যায়। তবে সাড়ে ১০টা থেকে হঠাৎই দৃশ্যপট পাল্টে যায়, মেঘের আনাগোনায় অন্ধকার হয়ে যায় চারপাশ। কিছুক্ষণের মধ্যেই বৃষ্টির আয়োজন পূর্ণতা পায়। তুমুল বৃষ্টি নামে নগরজুড়ে। কোথাও কোথাও ছিল জোরালো বাতাস। তবে অফিসগামী মানুষ অনেকটাই ভোগান্তি থেকে বেঁচে গেছেন।
মুষলধারে ঝরার পর বেলা সোয়া ১১টার দিকে বৃষ্টি আবার থেমেও যায়। এই বৃষ্টিতেই নগরীর বিভিন্ন সড়কে পানি জমে গেছে।
আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস বলেন, উপরের দিকে অর্থাৎ ময়মনসিংহ, সিলেট, কুমিল্লা, ঢাকায় আজও বৃষ্টি হবে। সঙ্গে কালবৈশাখীও থাকবে। তবে কালবৈশাখী ও বৃষ্টির তীব্রটা বুধবারও থাকতে পারে। আশা করছি, এরপর কমে যাবে। তবে বৃষ্টি ও ঝড় বিভিন্ন স্থানে আরও কয়েক দিন থাকবে।
তিনি বলেন, গত সাত দিনে বৃষ্টিটা একটু বেশি হয়েছে এবার। তবে যখন আবার ড্রাই (শুকিয়ে) হয়ে যাবে, একেবারে ড্রাই হয়ে যাবে। এখন বৃষ্টির ঝোঁকটা যাচ্ছে।
মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ-হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।
এ ছাড়া দেশের অন্যত্র পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
মঙ্গলবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।
আজ সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় খুলনা বিভাগ ছাড়া সব বিভাগেই বৃষ্টি হয়েছে। এ সময়ে দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সীতাকুণ্ডে ৭২ মিলিমিটার, আর ঢাকায় বৃষ্টি হয়েছে ৫৮ মিলিমিটার।




আরও খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft