সোমবার, ০৯ ডিসেম্বর, ২০১৯
অর্থকড়ি
আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সেরা বাংলাদেশ হাইকমিশন
অর্থকড়ি ডেস্ক :
Published : Tuesday, 9 April, 2019 at 7:26 PM
আন্তর্জাতিক বাণিজ্য মেলায় সেরা বাংলাদেশ হাইকমিশননাইজেরিয়ার কাদুনা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় শ্রেষ্ঠ বিদেশী অংশগ্রহণকারীর পুরস্কার অর্জন করেছে বাংলাদেশ হাইকমিশন। নাইজেরিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ এই আন্তর্জাতিক মেলায় বাংলাদেশ হাইকমিশন প্রথমবারের মতো অংশ নিয়েই এ সম্মান অর্জন করলো।
বাংলাদেশ হাইকমিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
গত ২৯ মার্চ নাইজেরিয়ার শিল্প, বাণিজ্য ও বিনিয়োগবিষয়ক মন্ত্রী ড. ওকেইচুকু এনিআনা এনিলেমা মেলায় ৪০তম বার্ষিক আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। অনুষ্ঠানে বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসানসহ অন্যান্য দেশের কূটনীতিক এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও বাণিজ্য মেলায় অংশগ্রহণকারী ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বর্তমান সরকারের অর্থনৈতিক কূটনীতিকে সর্বোচ্চ প্রাধান্য দেওয়ার নীতির ধারাবাহিকতায় বাংলাদেশ হাইকমিশনের স্টলে তার নিজস্ব সংগ্রহের নানাবিধ রপ্তানি পণ্য স্থান পায়। সমাপনী দিনে (৭ এপ্রিল) মেলার পরিচালনা কমিটি কর্তৃক বাংলাদেশ স্টলকে ‘শ্রেষ্ঠ বিদেশী অংশগ্রহণকারী’ হিসেবে ক্রেস্ট প্রদান করেন বাণিজ্য মেলার প্রধান পৃষ্ঠপোষক আবিদু ইয়াজিদ।
বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতির অনেক উপকরণ দিয়ে আকর্ষণীয়ভাবে সাজানো বাংলাদেশের বৃহৎ স্টলে তৈরী পোশাক ও নিটওয়্যার, সিরামিক, ওষুধ, হস্তশিল্প, প্লাস্টিক ও মেলামাইন সামগ্রী, পাট ও চামড়ার তৈরী বিভিন্ন দ্রব্য, সিল্ক ও মসলিনের শাড়ি, জুতা, চা, পাট পাতার চা, বৈদ্যুতিক সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং, বিবিধ মসলা, আচার, শুকনো খাবার, পার্ল, নকশী কাঁথা ইত্যাদি স্থান পায়। প্রতিদিন মেলায় ছিল উপচে পড়া ভিড়।
কাদুনা অঙ্গরাজ্যের ডেপুটি গভর্নর এবং কাদুনা চেম্বারের প্রেসিডেন্টসহ গণ্যমান্য ব্যক্তিরা উদ্বোধনের পরে বাংলাদেশ স্টল পরিদর্শন করেন। তারা বাংলাদেশের রপ্তানি পণ্যের গুণ ও মানের ভূয়সী প্রশংসা করেন।
রপ্তানি পণ্য ছাড়াও বিনিয়োগ, বাণিজ্য, পর্যটন সম্ভাবনা ইত্যাদি বিষয়ে অনেক প্রকাশনা, বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার বিষয়ে বিভিন্ন রকমের আকর্ষণীয় ব্যানার ও পোস্টার দিয়ে স্টলটি সুসজ্জিত করা হয়। একই সঙ্গে, প্রামাণ্যচিত্রের মাধ্যমে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য ও উন্নয়ন কর্মকাণ্ডের বিভিন্ন দিক তুলে ধরা হয়।
নাইজেরিয়ায় ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে আবুজাস্থ বাংলাদেশ হাইকমিশন রপ্তানিযোগ্য পণ্যের সম্ভার নিয়ে শিগরিরই একটি ‘কমার্শিয়াল ডিসপ্লে সেন্টার’ চালু করতে যাচ্ছে।
উল্লেখ্য, ২০ কোটি মানুষের দেশ নাইজেরিয়া আফ্রিকার বৃহত্তম অর্থনীতি এবং পৃথিবীর ষষ্ঠ বৃহত্তম তেল উৎপাদনকারী দেশ।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft