বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯
ওপার বাংলা
কলকাতায় বাংলাদেশের পতাকা উত্তোলন দিবস পালিত
কাগজ ডেস্ক :
Published : Thursday, 18 April, 2019 at 7:44 PM
কলকাতায় বাংলাদেশের পতাকা উত্তোলন দিবস পালিতবাংলাদেশের পতাকা বর্হিবিশ্বে প্রথম উত্তোলিত হয়েছিল ১৯৭১ সালের ১৮ এপ্রিল দুপুর ১২ টা ৪১ মিনিটে, কলকাতা মিশনে। বৃহস্পতিবার সেই মিশনেই চমকপ্রদভাবে পতাকা উত্তোলিত হয়েছে।
১৯৭১ সালের ১৭ এপ্রিল কুষ্টিয়ার বৈদ্যনাথ তলায় (বর্তমান মুজিবনগর) বাংলাদেশের প্রথম সরকার শপথ নেয়ার পরদিনই কলকাতায় পাকিস্তানের মিশন বাংলাদেশ মিশন হিসেবে আত্মপ্রকাশ করে।
বৃহস্পতিবার সকালে বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে কর্মকর্তাবৃন্দ কলকাতাস্থ উপ-হাইকমিশনের চারদিকে প্রদক্ষিণ করে। পতাকার চার কোনায় চার উইং প্রধান মনসুর আহমেদ, কাউন্সেলর (কনস্যুলার), মোঃ মোফাকখারুল ইকবাল, প্রথম সচিব (প্রেস), মোহাম্মদ সাইফুল ইসলাম, প্রথম সচিব (বাণিজ্যিক) ও শেখ শফিউল ইমাম, কাউন্সেলর (শিক্ষা ও ক্রীড়া) এবং মাঝে উপ-হাইকমিশনার তৌফিক হাসান, বি এম জামাল হোসেন, কাউন্সেলর ও দূতালয় প্রধান, শাহানাজ আখতার রানু, কাউন্সেলর (রাজনৈতিক), শামিমা ইয়াসমীন স্মৃতি, প্রথম সচিব (রাজনৈতিক) এবং মৌসুমী অয়েছ, দ্বিতীয় সচিব (রাজনৈতিক), শেখ সাফিনুল হক, তৃতীয় সচিব (কন্স্যুলার) পতাকা ধরে উপ-হাইকমিশন প্রাঙ্গণ ঘুরে পাতাকা উত্তোলনের নিয়ম যথাযথভাবে মেনে জাতীয় সঙ্গীতের সাথে সাথে উত্তোলন করা হয়।
পতাকা উত্তোলন করেন কলকাতায় নিযুক্ত এ উপ-হাইকমিশনের উপ-হাইকমিশনার তৌফিক হাসান। পতাকা উত্তোলনের ব্যাপারে তৌফিক হাসান বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধ হয়েছিলো সাধারণ জনগণের ঐক্যবদ্ধ প্রচেষ্টায়। বঙ্গবন্ধুর দিক নির্দেশনার দেশের মানুষ এক হয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে দেশকে স্বাধীন করে পৃথিবীর মানচিত্রে বাংলাদেশের নাম স্থান করে নিয়েছে।
তিনি আরো বলেন, আমি খুব গর্বিত এই জন্য যে, দেশের বাইরে যে মিশনে প্রথম পতাকা উত্তোলিত হয়েছিল সে মিশনেই আমি পতাকা উত্তোলন করলাম।
উল্লেখ্য, ১৯৭১ সালের ১৮ এপ্রিল কলকাতায় পাকিস্তানের উপ-দূতাবাসে কর্মরত ৭০ জন বাঙালি কর্মকর্তা-কর্মচারি বাংলাদেশের আনুগত্য ঘোষণা করে পাকিস্তানের পতাকা নামিয়ে বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন। এ পতাকা উত্তোলনে নেতৃত্ব দিয়েছিলেন তৎকালীন মিশন প্রধান এম হোসেন আলী। পতাকা উত্তোলনের পর তাৎক্ষণিকভাবে দূতাবাসে কর্মরত পাঁচজন পাকিস্তানী কর্মকর্তাসহ তাদের অনুগত ১৫ জন কর্মচারি ব্যতীত ৭০ জন বাঙালি কর্মকর্তা-কর্মচারি নিয়ে এম হোসেন আলী মুজিবনগর সরকারের নির্দেশনায় মিশন পরিচালনা করেছিলেন।
১৯৭১ সালের ১৮ এপ্রিলের পতাকা উত্তোলনের এ ঘটনার পর বিশ্ববাসীর দৃষ্টি পড়েছিল বাংলাদেশের মুক্তিযুদ্ধের ওপর। কলকাতা মিশনের পতাকা উত্তোলন বহির্বিশ্বে আরও কয়েকটি মিশন অনুসরন করেন। এ সংবাদটি ১৯৭১ সালের ১৯ এপ্রিল কলকাতার সকল পত্রিকায় সচিত্র প্রতিবেদন প্রকাশিত হয় যা সারাবিশ্বে সাড়া মেলে এবং বাংলাদেশের প্রথম সরকারের বিশ্বনেতৃবৃন্দের সমীহ আদায় করতে সক্ষম হয়েছিল।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft