বৃহস্পতিবার, ০৯ জুলাই, ২০২০
সম্পাদকীয়
দুর্যোগ-দুর্ঘটনা সামাল দিতে সচেতনতা জরুরি
Published : Saturday, 20 April, 2019 at 6:34 AM
দেশে দুর্যোগ আর দুর্ঘটনা এখন যেন নিত্যদিনের ব্যাপার। প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি এখন মনুষ্য সৃষ্টি দুর্যোগেরও ঘনঘটা। অবশ্য দুর্যোগ-দুর্ঘটনার পর সামাল দিতে সংশ্লিষ্টদের আমরা যতোটা হিমশিম খেতে দেখি, দুর্ঘটনা প্রতিরোধে ততোটা তৎপরতা দেখা যায় না।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে কথা বলেছেন। শুধু দুর্যোগ-দুর্ঘটনা সামাল দেয়া নয়, কোনো ধরণের দুর্যোগ যেন না ঘটে সে ব্যাপারে সচেতন ও উদ্যোগী হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।
জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল এর সভায় সরকারি-বেসরকারি পর্যায় এবং স্কুল-কলেজে দুর্যোগে করণীয় ও প্রস্তুতি নিয়ে প্রচারণার তাগিদ দিয়ে এসব বলেছেন প্রধানমন্ত্রী।
আমরা প্রধানমন্ত্রীর এ কথার সাথে একমত পোষণ করি। আমরা মনে করি, প্রাকৃতিক দুর্যোগ তো বটেই আধুনিক প্রযুক্তি ও সভ্যতার ক্রমবিকাশের সাথে সাথে মানুষ্য সৃষ্ট দুর্যোগও বেড়েছে। দিনে দিনে এসব দুর্যোগ-দুর্ঘটনা যেমন বাড়ছে পাশাপাশি এসবের প্রতিরোধ ও প্রতিকার প্রয়োজন।
এরই ধারাবাহিকতায় দুর্যোগ প্রতিরোধে মানুষকে সচেতন করার উদ্যোগ গ্রহণ করতে হবে। অতীতে ঘটে যাওয়া দুর্যোগগুলো থেকে শিক্ষা নিয়ে আগামীতে তার প্রশমনে করণীয় ঠিক করতে হবে।
প্রধানমন্ত্রীর সঙ্গে একমত পোষণ করে আমরাও বলতে চাই: মাত্র ৫৬ হাজার বর্গমাইলে ১৬ কোটি মানুষের যেখানে বসবাস সেখানে নিজেদের সচেতন ও নির্ভরশীল হওয়ার কোনো বিকল্প নেই। তাই এ বিষয়ে যথাযথ উদ্যোগ গ্রহণ করতে সংশ্লিষ্টদের আমরা আহ্বান জানাচ্ছি।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft