বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯
জীবনধারা
দ্রুত চুল লম্বা করতে চান?
কাগজ ডেস্ক :
Published : Sunday, 21 April, 2019 at 6:31 AM
দ্রুত চুল লম্বা করতে চান?লম্বা চুলের শখ অথচ চুল কিছুতেই লম্বা হচ্ছে না কিংবা যতটুকু লম্বা হচ্ছে তাও ভেঙে যাচ্ছে- চুল নিয়ে এমন সমস্যায় পড়েন বেশিরভাগ নারী। তাইতো তাদের লম্বা চুলের শখ পূরণ হয় না আর। এরকমটা হলে সঠিক যত্নের মাধ্যমে চুলে পুষ্টি নিশ্চিত করা সম্ভব। সেইসঙ্গে বেশ দ্রুত চুলের বৃদ্ধিও সম্ভব।
মাত্র একমাসেই লম্বা চুলের অধিকারী হতে চাইলে আপনাকে সাহায্য করবে অ্যালোভেরা। এতে আছে প্রচুর ভিটামিন, প্রোটিন এবং মিনারেলস যা চুল সুন্দর ভাবে বড় করতে সাহায্য করে। অ্যালোভেরায় আছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান যা স্ক্যাল্পকে ইনফেকশনের হাত থেকে রক্ষা করে।
অ্যালোভেরায় থাকা ময়েশ্চার উপাদান চুল কন্ডিশন্ড করে। খুশকির সমস্যাও অনেক কম হয়। এছাড়াও অ্যালোভেরায় আছে প্রোটিওলাইটিক এনজাইম যা হেয়ার ফলিকলকে মজবুত করে, স্ক্যাল্পকে ড্যামেজ হতে দেয় না। তাই নিশ্চিন্তে আপনি অ্যালোভেরা চুলে ব্যবহার করতে পারেন। চলুন জেনে নেই দ্রুত চুল লম্বা করতে কোন প্যাকগুলো ব্যবহার করবেন-
অ্যালোভেরা জেল, নারিকেল তেল আর মধু
৫ চামচ অ্যালোভেরা জেল, ৩ চামচ নারিকেল তেল ও ৩ চামচ মধু নিন। একটি পাত্রে সবক’টি উপাদান ভালো করে মিশিয়ে নিন। আপনি অ্যালোভেরা গাছ থেকে সরাসরি জেল নিতে পারলে ভালো। নয়তো ভালো কোনো ব্র্যান্ডের থেকেও অ্যালোভেরা জেল কিনে নিতে পারেন। এবার এই মিশ্রণ খুব ভালো করে আপনার স্ক্যাল্পে লাগিয়ে নিন। তারপর ৩০ মিনিট মতো রেখে দিন। মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে দুদিন করতে পারেন। এটি চুলকে মোলায়েম রাখে, চুল ভেঙে পড়া থেকে আটকায়। আর চুলের বৃদ্ধিও ভালো হয়।
অ্যালোভেরা আর টক দই
৫ চামচ অ্যালোভেরা জেল ও ৪ চামচ টক দই নিন। এই দুটি উপকরণ একটি পাত্রে নিয়ে মিশিয়ে নিতে হবে। একটি স্মুথ পেস্ট বানাতে হবে। সেই পেস্ট এবার আপনার স্ক্যাল্পে লাগান আর ২০ মিনিট রেখে দিন। শুকিয়ে এলে পানি হাতে নিয়ে হালকা হালকা করে খানিক ম্যাসাজ করুন। তারপর শ্যাম্পু করে নিন। নিয়মিত করলে দেখবেন ফল পাবেন। টক দই চুলকে মোলায়েম করে, নরম করে আর ভিতর থেকে পুষ্টি দেয়। তাই চুলের বৃদ্ধিতে অ্যালোভেরার সঙ্গে টক দই ব্যবহার করুন, দ্বিগুণ ফল পাবেন।
অ্যালোভেরা আর ডিম
৫ চামচ অ্যালোভেরা জেল ও ১টি ডিম নিন। ডিমটি একটি পাত্রে নিয়ে ফেটিয়ে নিন। তার মধ্যে এবার অ্যালোভেরা জেল নিয়ে ভালো করে মিশিয়ে একটা প্যাক বানিয়ে নিন। এবার এই প্যাক স্ক্যাল্প আর চুলে লাগিয়ে ১৫ মিনিট রেখে দিন। শুকিয়ে এলে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে তিন দিন করতে পারেন। খুবই কার্যকরী এই প্যাক। ডিমে থাকা প্রোটিন আমাদের চুলের জন্য বেশ ভালো। এটি চুলের ফলিকল শক্ত করে আর চুল ভাঙতেও দেয় না। চুল তাই সুন্দর ভাবে বড় হতে পারে।
এই তিনটে প্যাক আপনি সপ্তাহে ঘুরিয়ে ঘুরিয়ে ব্যবহার করতে পারেন। রোজই যে ব্যবহার করতে হবে এমন নয়। সময় বুঝে নিয়ম করে ব্যবহার করুন এই এক মাস। দেখবেন আপনার চুলের বৃদ্ধি দেখে আপনিই চমকে যাচ্ছেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft