বৃহস্পতিবার, ২১ নভেম্বর, ২০১৯
জীবনধারা
সঙ্গী শুধু নিজেকে ভালোবাসে বুঝবেন যেভাবে
কাগজ ডেস্ক :
Published : Tuesday, 23 April, 2019 at 6:46 AM
সঙ্গী শুধু নিজেকে ভালোবাসে বুঝবেন যেভাবে প্রেমের সম্পর্ক টিকে থাকে দুইজনের ভালোবাসায়। যে সময় আপনাদের দুইজনের, সে সময় আপনার প্রেমিক কি সেলফিমগ্ন বা ফেসবুকে নিজের লাইক গুণছেন আপনার প্রেমিকা? সোশ্যাল মিডিয়ার যুগে সব জায়গাতেই এই আত্মপ্রেম।
তবে নার্সিসিজম আগেও ছিল এবং আজও রয়েছে। মনোবিদরা এই রোগে আক্রান্ত হওয়াকে বলছেন নার্সিস্টিক পার্সোনালিটি ডিসঅর্ডার।
মনোবিদরা বলেন, বেশির ভাগ নার্সিসিস্টই নিজের প্রকৃত অনুভূতিগুলোকে লুকিয়ে রেখে একটি অবাস্তব মুখোশ পরে সমাজের সামনে থাকে। কিন্তু আপনি কী ভাবে বুঝবেন আপনার পার্টনার এই রোগের শিকার কি না?
চিকিৎসকদের মতে কাজটা খুবই কঠিন। এক গবেষণায় দেখানো হয়েছে, নার্সিসিজমের অনেক ধাপ রয়েছে। খুব বেশি মাত্রায় নার্সিসিজমে ভোগা মানুষের কথা আলাদা।
বেশির ভাগ নার্সিসিস্টই ম্যানেজেরিয়াল নার্সিসিজম নামের একটি স্তরে অবস্থান করেন। এদের আত্মপ্রেম অনেক বেশি নয়, তবে কিছুটা থাকে।
কিন্তু তাদের এখান থেকে বিরত করতে যাওয়া বিপজ্জনক। যিনি এই কাজটি করতে যাবেন, তিনিই শত্রু হিসেবে চিহ্নিত হবেন।
নার্সিসিস্ট চেনার সাত উপায়
এ ক্ষেত্রে ব্যক্তি অতিরিক্ত গুরুত্ব দেন নিজেকে। চারপাশের মানুষ বা সম্পর্কে থাকা মানুষটির ইচ্ছে বা মতামতের গুরুত্ব তার কাছে কম। সব কিছুতেই কথা প্রতিষ্ঠা করার চেষ্টা করেন যেকোনো মতে। সব সময়ে পার্টনারের ওপর অধিকার খাটানো চেষ্টা করেন এরা।
নিজেকে অনেক বেশি ভাল বা শ্রদ্ধার যোগ্য বলে মনে করেন। নিজের ব্যাপারে কথা বলতেই ভালোবাসেন, পার্টনারের কমতিগুলো সকলের সামনে তুলে ধরে বেশির ভাগ সময়ে হাসাহাসি করেন।
এরা বেশির ভাগ ক্ষেত্রে বিশ্বাস করেন, অপর মানুষটি সবসময় তাকে অগ্রাধিকার দেবেন এবং কোনো রকম প্রশ্ন ছাড়াই সব কথা মেনে নেবেন। এরা মোটেও নিজের সমালোচনা ভাল ভাবে মেনে পারে না এবং খুব রেগে যান বেশির ভাগ ক্ষেত্রে।
একজন নার্সিসিস্ট মনে করেন, তার ক্ষেত্রে কোনো নিয়ম প্রযোজ্য নয়। আপনার পার্টনার যদি সকলের সামনে সবসময়ই আপনাকে নিয়ে হাসিঠাট্টা করেন তবে মনে করবেন সে নার্সিসিস্ট।
এরা বেশির ভাগ ক্ষেত্রেই ঘটনার গুরুত্ব বুঝতে পারেন না। তাই ছোট কোনো বিষয়েই খুব রেগে যান। এরা খুব অহংকারী এবং উদ্ধত স্বভাবের হন এবং অন্যের প্রতি সহানুভুতিশীল হন না।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft