শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০১৯
স্বাস্থ্যকথা
অতিরিক্ত ভিটামিনে নষ্ট হতে পারে কিডনি
কাগজ ডেস্ক :
Published : Wednesday, 24 April, 2019 at 6:07 AM
অতিরিক্ত ভিটামিনে নষ্ট হতে পারে কিডনিকানাডার এক ব্যক্তির কিডনিতে বড় ধরনের ক্ষতি হয় অতিরিক্ত ভিটামিন ডি খাওয়ার কারণে। হাতুড়ে ডাক্তারের কথা শুনে অতিরিক্ত ভিটামিন ডি খেয়ে ফেলেন ৫৪ বছর বয়সী এক কানাডিয়ান ব্যক্তি। এরপর তার কিডনির চরম ক্ষতি হয়ে যায়। এ ঘটনার বর্ণনা দেওয়া হয় কানাডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন জার্নালে।
ওই ব্যক্তি দক্ষিণ-পশ্চিম এশিয়ায় ভ্রমণের পর কানাডায় ফিরে হাসপাতালে ছোটেন। তিনি ভ্রমণের দুই সপ্তাহ প্রতিদিন ছয় থেকে আট ঘণ্টা রোদে কাটিয়েছিলেন। এর পাশাপাশি হাতুড়ে ডাক্তারের কথা শুনে ৮-১২ ফোঁটা ভিটামিন ডি গ্রহণ করেন। এতে তার রক্তে ক্যালসিয়ামের মাত্রা অতিরিক্ত বেড়ে যায় এবং তার কিডনিতে সমস্যা দেখা যায়।
জেনে রাখা ভালো, একজন সুস্থ মানুষ দৈনিক ৪০০-১০০০ আইইউ (ইন্টারন্যাশনাল ইউনিট) ভিটামিন ডি গ্রহণ করতে পারেন। যাদের অস্টিওপোরোসিসের ঝুঁকি আছে তারা ৮০০-২০০০ আইইউ খেতে পারেন। কিন্তু কানাডার ওই ব্যক্তি দিনে ৮,০০০-১২,০০০ আইইউ ভিটামিন ডি খাচ্ছিলেন। এ কারণেই তার ক্ষতি হয়।
হাড় শক্ত রাখার জন্য ভিটামিন ডি ও ক্যালসিয়ামের গুরুত্ব অনেক। কিন্তু খুব বেশি ক্যালসিয়াম (হাইপারক্যালসেমিয়া) উল্টো হাড়কে দুর্বল করে ফেলতে পারে। এমনকি হৃৎপিণ্ড ও মস্তিষ্কের কাজে তা বাধা দিতে পারে, কিডনিতে পাথর তৈরি করতে পারে। রক্তে খুব বেশি ক্যালসিয়াম থাকলে বমি, হাড়ে ব্যথা ও বিভ্রান্তি দেখা দিতে পারে।
হাসপাতালে যাবার পর ডাক্তাররা জানতে পারেন, ওই ব্যক্তি প্রায় আড়াই বছর ধরে অতিরিক্ত ভিটামিন ডি খাচ্ছেন। এর পাশাপাশি ভ্রমণে অতিরিক্ত রোদে ঘোরাঘুরি করায় তার কিডনি ক্ষতিগ্রস্ত হয়। কিডনির ওই ক্ষতির কারণে তার মৃত্যু হবে না ঠিক, কিন্তু এই ক্ষতি থেকে সেরে ওঠারও কোনো উপায় নেই। তাই যারা ভাবেন বেশি করে ভিটামিন খাওয়াটা উপকারী তারা আরেকবার ভেবে দেখুন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft