শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
‘ইরানের তেল রপ্তানি কেউ ঠেকাতে পারবে না’
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Wednesday, 24 April, 2019 at 8:31 PM
‘ইরানের তেল রপ্তানি কেউ ঠেকাতে পারবে না’ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান তার ইচ্ছা অনুযায়ী যতটুকু প্রয়োজন ততটুকু জ্বালানি তেল রপ্তানি করবে। আমেরিকা কিছুই করতে পারবে না।
বুধবার (২৪ এপ্রিল) রাজধানী তেহরানে শ্রমিকদের এক সমাবেশে তিনি এ কথা বলেছেন।
ইরানের তেল কেনার ক্ষেত্রে আটটি দেশকে দেওয়া মার্কিন ছাড়ের মেয়াদ নবায়ন করা হবে না বলে ওয়াশিংটন ঘোষণা করার পর তিনি এ কথা বললেন।
সর্বোচ্চ নেতা বলেন, শত্রুদের বিদ্বেষী আচরণের বিষয়ে ইরানি জাতি নীরব থাকবে না এবং শত্রুরা এর জবাব পাবে। মার্কিন সরকার চায় ইরানিরা তাদের অন্যায়ের কাছে মাথানত করুক। কিন্তু তাদের এ ইচ্ছা কখনোই পূরণ হবে না।
আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ি বলেন, অর্থনৈতিক চাপ সৃষ্টির মাধ্যমে তারা অশুভ লক্ষ্য হাসিল করতে চায়। শত্রুরা ভাবছে তারা আমাদের পথ বন্ধ করে দিতে পেরেছে। কিন্তু আমাদের তেজস্বী ইরানি জাতি এবং বিচক্ষণ সরকার এই পরিস্থিতি মোকাবেলা করতে সক্ষম।
একইসঙ্গে তিনি জ্বালানি তেল খাতের ওপর নির্ভরতা কমাতে সমন্বিত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।
মার্কিন সরকার গত বছরের নভেম্বরে ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করলেও আটটি দেশকে ইরান থেকে তেল কেনার ক্ষেত্রে ছয় মাসের জন্য ছাড় দেয়।
সম্প্রতি হোয়াইট হাউজ ঘোষণা করেছে, আগামী ২ মে ছয় মাসের সে মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর তা আর নবায়ন করা হবে না। অর্থাৎ আমেরিকার দৃষ্টিতে এখন থেকে বিশ্বের কোনো দেশ আর ইরানের কাছ থেকে তেল আমদানি করতে পারবে না।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft