সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
সারাদেশ
পলাশবাড়ীর করতোয়া নদী ভাঙনের আশঙ্কায় অর্ধশতাধীক পরিবার
ছাদেকুল ইসলাম রুবেল, গাইবান্ধা প্রতিনিধি :
Published : Thursday, 25 April, 2019 at 7:23 PM
গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার কিশোরগাড়ী ইউনিয়নের করতোয়া নদীর ভাঙনের আশঙ্কায় অর্ধশতাধীক পরিবার রয়েছে। আগামী বর্ষা মৌসুমে নদীগর্ভে বিলিন হতে পারে তাদের বসতবাড়ী গুলো।
সরেজমিনে গিয়ে জানা যায়, গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার ১নং কিশোরগাড়ী ইউনিয়নের সুলতানপুর গ্রামে গত কয়েক বৎসরের ব্যবধানে করতোয়া নদীর ভাঙনে কয়েকটি পরিবারের বসতবাড়ী নদীগর্ভে বিলিন হয়ে গেছে। বর্তমানে ৩০ থেকে ৩৪টি পরিবার নদী ভাঙনের ঝুকি নিয়ে দিন কাটাচ্ছে। আগামী বর্ষা মৌসুমে নদীর ভাঙনে হারাতে পারে তাদের থাকার জায়গা টুকু। এমতবস্থায় এ পরিবার গুলো যাবে কোথায়? অধিকাংশ পরিবার দ্বারিদ্রসীমার নিচে বসবাস করায় এমন প্রশ্ন দেখা দিচ্ছে। নিরাপদ স্থানে বাড়ীঘর তৈরী করার মত আর্থিক সামর্থ অধিকাংশ পরিবারেরই নাই। সরকারের সহযোগীতা ছাড়া ভাঙন রোধে কোন পন্থা  খুজে পাচ্ছে না। একটা বড় আকারে নদীর বাঁক থাকায় নিয়মিত প্রতি বছরে এ ভাঙ্গনের কবলে পড়ছে।  ভূক্তভোগী পরিবার গুলোর মাঝে ব্যাপক হতাশা বিরাজ করছে।
খায়রুল, তহিদুল,  শাহারুল সহ এলাকাবাসী জানায়, বিভিন্ন সময়ে জনপ্রতিনিধিরা নদী ভাঙন রোধে ব্যবস্থা গ্রহণ করবেন, এমন প্রতিশ্রতি দিলেও অদ্যাবধি কোন ব্যবস্থা গ্রহণ করা হয় নাই। গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ড এর নির্বাহী প্রকৌশলি মোখলেছার রহমান মুঠোফেনে জানান,এ বিষয়ে আমি অবগত ছিলাম না এবং ঐ স্থান পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
ঠিক নদীর কিনারায় বসবাসকারী এ পরিবারগুলোর রক্ষার্থে সংশ্লিস্ট বিভাগের উর্দ্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ একান্ত জরুরী হয়ে পড়েছে।




আরও খবর
সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft