বৃহস্পতিবার, ২৮ মে, ২০২০
জাতীয়
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের প্রতিনিধিদল
কাগজ ডেস্ক :
Published : Friday, 26 April, 2019 at 4:31 PM
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের প্রতিনিধিদলমিয়ানমার সেনাবাহিনীর নির্যাতন ও গণহত্যার মুখে রাখাইন থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা নাগরিকদের দেখতে কক্সবাজারের উখিয়ায় গেছেন জাতিসংঘের একটি প্রতিনিধিদল।
শুক্রবার (২৬ এপ্রিল) ইউএনএইচসিআর ও আইওএমসহ জাতিসংঘের তিন সংস্থা প্রধানের নেতৃত্বে উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছে জাতিসংঘের ২০ সদস্যের প্রতিনিধিদলটি।
পরিদর্শনকালে রোহিঙ্গাদের কাছ থেকে তারা নির্যাতনের বর্ণনা এবং তাদের দুঃখের কথা শোনেন।
২০ সদস্যের প্রতিনিধি দলে ছিলেন, জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) সদর দফতরের হাই কমিশনার মি. ফিলিপ্পো গ্রান্ডিসহ জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল (হিউম্যানঅ্যাফেয়ার্স) মার্ক লোকক ও আইএমও এর মহাপরিচালক এন্তোনিও ভিতোরিনো।
এর আগে, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেল তিনটার দিকে ২০ সদস্যের প্রতিনিধি দল ঢাকা থেকে কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছায়। পরে কক্সবাজার জেলা প্রশাসন ও কক্সবাজার ত্রাণ এবং রোহিঙ্গা শরণার্থী কমিশনারের সঙ্গে পৃথক বৈঠক করেন প্রতিনিধি দলের সদস্যরা।
গেল ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমারের কয়েকটি তল্লাশি চৌকিতে উগ্রবাদীদের হামলার সূত্র ধরে রাখাইন রাজ্যে দমন অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী ও পুলিশ। মুসলিমদের উপর নির্যাতন, জুলুম, নিপীড়ন, ঘর বাড়িতে আগুন, মানুষ হত্যা অব্যাহত রাখে মিয়ানমারের সামরিক বাহিনী ও রাখাইন সন্ত্রাসীরা।
জাতিগত বিরোধ ও ধ্বংস লীলার পর প্রাণভয়ে সীমান্ত পেরিয়ে বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় জেলা কক্সবাজারে ঢল নামে রোহিঙ্গাদের। পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয়কেন্দ্রে ঠাঁই হলেও তাদের মানবেতর জীবন কাটছে।
শুক্রবার সকাল সাড়ে আটটায় বালুখালী-২ এর ১১ নম্বর ক্যাম্প পরিদর্শন করেন প্রতিনিধিদল। এসময় তারা বিশ্ব খাদ্য কর্মসূচি-ডব্লিউএফপি’র বিভিন্ন খাদ্য বিতরণ কেন্দ্র পরিদর্শন করেন।
এছাড়া প্রতিনিধিদলটি ১১, ১৭ ও ১৮ নম্বর ক্যাম্প পরিদর্শন করেন এবং নারী ও শিশুদের সঙ্গে কথা বলেন। রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে তাদের সংবাদ সম্মেলন করার কথা রয়েছে।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft