শনিবার, ১৫ আগস্ট, ২০২০
আন্তর্জাতিক সংবাদ
হামলাকারী নারীর ভুল ছবি প্রকাশ করেছিলো শ্রীলঙ্কা পুলিশ
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Friday, 26 April, 2019 at 8:46 PM
হামলাকারী নারীর ভুল ছবি প্রকাশ করেছিলো শ্রীলঙ্কা পুলিশইস্টার সানডের দিন সকালে শ্রীলঙ্কায় ভয়াবহ হামলায় জড়িত সন্দেহভাজনদের তালিকায় ভুলে এক মার্কিন মুসলিম নারীর ছবি প্রকাশ করেছে শ্রীলঙ্কা। এ ঘটনায় অবশ্য পরে ক্ষমা চেয়েছে সে দেশের পুলিশ।
ওই মার্কিন নারীর নাম আমারা মজিদ যিনি লেখক ও সমাজকর্মী হিসেবে পরিচিত। তিনি ‘দ্য ফরেইনারস’ নামে একটি বই লিখেছেন। যেখানে ইসলাম সম্পর্কে চলমান ভ্রান্ত ধারণার বিরুদ্ধে তিনি কথা বলেছেন।
বিবিসি জানায়, শ্রীলঙ্কা পুলিশ বৃহস্পতিবার হামলা পরিকল্পনায় জড়িত সন্দেহভাজন ছয় ব্যক্তির ছবি ও নাম প্রকাশ করে। সেখানে নিজের ছবি দেখে ওই দিনই এক টুইটে আমারা বলেন, ‘আজ সকালে শ্রীলঙ্কা সরকার ভুলে আমাকে ইস্টার হামলাকারী আইএসআইএসের একজন বলে চিহ্নিত করেছে।’
সন্দেহভাজনদের তালিকায় আমারার ছবি দিয়ে তার নাম ফাতিমা খাদিজা বলা হয় বলে জানায় বিবিসি। বাল্টিমোরে জন্ম নেওয়া আমারার বাবা-মা শ্রীলঙ্কার নাগরিক।
আমারা লেখেন, ‘এটা নিশ্চিতভাবেই ভুল এবং সত্যি বলতে, হামলা নিয়ে নজরদারিতে এরই মধ্যে আমাদের সম্প্রদায়ের লোকজন নানা ভাবে নিপীড়নের শিকার। আর ভুল অভিযোগ বা তদন্তের প্রয়োজন আমার নেই। দয়া করে আমাকে ভয়াবহ ওই হামলার সঙ্গে জড়ানো এবং আমার বিরুদ্ধে অভিযোগ তোলা বন্ধ করুন।’
পরে এক টুইটে তিনি জানান, ভুল করে তার ছবি ব্যবহার করায় শ্রীলঙ্কা পুলিশ তার কাছে ক্ষমা চেয়েছে।
আমারা ১৬ বছর বয়সে অনলাইনে ‘হিজাব প্রোজেক্ট’নামে একটি আন্দোলন শুরু করে খবরের শিরোনাম হয়েছিলেন। ওই আন্দোলনে তিনি সব ধর্মের নারীদের হিজাব পরার চেষ্টা করার এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে এ সম্পর্কে নিজের অভিজ্ঞতা জানানোর আহ্বান জানিয়েছিলেন।
ব্যতিক্রমী প্রচারণার জন্য তিনি ২০১৫ সালে বিবিসির ১০০ অনুপ্রেরণাদায়ী এবং ব্যাতিক্রমী নারীর তালিকায় ঠাঁই পেয়েছিলেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft