সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
অর্থকড়ি
রাজারহাটে বি আর-২৮ ধানে মড়ক : কৃষকের মাথায় হাত
রমেশ চন্দ্র সরকার, রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি :
Published : Saturday, 27 April, 2019 at 4:39 PM
রাজারহাটে বি আর-২৮ ধানে মড়ক : কৃষকের মাথায় হাতচলতি ইরি-বোরো মৌসুমের শেষ সময় এখন। মাঠে মাঠে দোল খাচ্ছে সোনালী ধান। আর ক’দিন পরেই ধান কাঁটার উৎসবে মেতে উঠবেন কৃষক পরিবার। কিন্তু কৃষকের সেই স্বপ্নের ঘরে আগুন দিচ্ছে ব্লাস্ট নামক এক প্রকার ছত্রাক।
রাজারহাটে চলতি ইরি-বোরো মৌসুমে মোট কৃষিজ জমির প্রায় ৩০ শতাংশ জমি সেচের আওতায় আনা হয়। এরমধ্যে কৃষকরা উল্লেখযোগ্য পরিমাণ জমিতে বি  আর-২৮ ধানের চাষ করেছেন। কিন্তু ব্লাস্ট নামক ছত্রাকের আক্রমণের ফলে অনেকের জমির ফসল পুরোপুরি কিংবা আংশিক নষ্ট হয়ে গেছে। রাজারহাট উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে একই চিত্র পাওয়া যায়।
কথা হয় চাকির পশার পাঠকপাড়া গ্রামের মোঃআব্দুস সোবহানের সাথে। তিনি বলেন,আমি এক বিঘা জমিতে বি আর-২৮ ধানের চাষ করেছি কিন্তু ধান পাঁকার আগে সম্পুর্ন ক্ষেতের ধানের শীষ পুড়ে গেছে। ফরকেরহাটের আব্দুর রহিম, পুণকরের কৃষ্ণ পদ,নাজিমখাঁনের সুজন চন্দ্র বকসী ও তালতলার নিমাই কুমার প্রমুখ একই কথা বলেন।
উপজেলা অতিরিক্ত কৃষি কর্মকতা সৈয়দা সিফাত জাহান জানান,বিষয়টি আমরা অবগত আছি এবং সে মোতাবেক কাজ করে যাচ্ছি। গত দুবছর যাবৎ আমরা কৃষকদের বি আর-২৮ ধান চাষে নিরুৎসাহিত করে আসছি যার ফলশ্রুতিতে চলতি বোরে মৌসুমে বি আর-২৮ ধানের চাষাবাদ কম হয়েছে। বিক্ষিপ্তভাবে কিছু কিছু এলাকায় ব্লাস্ট রোগ ছড়িয়ে পরার খবর আমরা পেয়েছি এবং কৃষকদের পরামর্শ দেওয়ায় তা সহনীয় পর্যায়ে আছে।
তিনি আরো জানান,বৈরী আবহাওয়া ও ইউরিয়া সারের ব্যবহার বেশি হওয়ার কারনে ধানে ব্লাস্ট রোগের আক্রমন বেশি হয়। এ জন্য কৃষকদের  ধানের শীষ আসার আগে একবার এবং শীষ আসার পরে ট্রাইসাইক্লাজোল গ্রুপের ছত্রাক নাশক দ্বারা স্প্রে করার পরামর্শ  দিয়ে থাকি এবং সহনশীল জাতের ধান চাষে উদ্বুদ্ধ করি।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft