বুধবার, ০৩ জুন, ২০২০
ক্রীড়া সংবাদ
বিশ্বকাপে যাদেরকে হারাবে বাংলাদেশ : আশরাফুল
ক্রীড়া ডেস্ক :
Published : Saturday, 27 April, 2019 at 5:43 PM
বিশ্বকাপে যাদেরকে হারাবে বাংলাদেশ : আশরাফুলগত কয়েক আসরের চেয়ে ভিন্ন এবারের বিশ্বকাপ ফরম্যাট। নেই কোনো গ্রুপ, অংশগ্রহণকারী দলের সংখ্যাও বেশ কম। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে দশ দল নিজেদের মধ্যে মুখোমুখি হবে একবার করে। সব দল নয়টি করে ম্যাচ খেলার পর সেরা চার দলকে নিয়ে হবে সেমিফাইনাল পর্ব।
আর এ বিশ্বকাপে ন্যুনতম সেমিফাইনাল খেলার লক্ষ্য নিয়েই দেশ ছাড়বে বাংলাদেশ ক্রিকেট দল। চূড়ান্ত লক্ষ্য শিরোপা জয় হলেও প্রাথমিকভাবে সেরা চারে নিজেদের স্থান নিশ্চিত করতে চায় মাশরাফি বিন মর্তুজার দল। সে লক্ষ্যে ৯ ম্যাচের মধ্যে অন্তত ৫টিতে জয় পেতেই হবে টাইগারদের।
আপাতদৃষ্টিতে কাজটি বেশ কঠিন, তবে অসম্ভব নয়। সাম্প্রতিক সময় তথা ২০১৫ সালের বিশ্বকাপের পর আফগানিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এমনকি ভারতের বিপক্ষেও জয়ের সুখস্মৃতি রয়েছে বাংলাদেশের। বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে কেবল অস্ট্রেলিয়াকেই নিকট অতীতে মাটিতে নামাতে পারেনি টাইগাররা।
তবু বাস্তবতা বেশ কঠিন। বিশেষ করে আইসিসি ইভেন্টে বড় দলগুলোকে হারানো আরও বেশি কঠিন। তাই মোটামুটি হিসেব করেই এগুতে হয় এসব টুর্নামেন্টে। জাতীয় দলের পক্ষ থেকে এখনো পর্যন্ত তেমন হিসেব তথা কাদের বিপক্ষে জয়ের লক্ষ্য- তা জানা না গেলেও, ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল জানিয়ে দিলেন কাদের হারানো সম্ভব বিশ্বকাপে।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের বিসিবি লাউঞ্জে বসে বাংলাদেশের বিশ্বকাপ সম্ভাবনার ব্যাপারে বিস্তারিত কথা বলেন আশরাফুল। সেখানেই তিনি জানান সেমিফাইনাল খেলতে হলে নিউজিল্যান্ড কিংবা দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও দরকার পড়বে জয়।
তবে কাজটা সহজ হবে না বলেই মনে করেন সাবেক এ অধিনায়ক। আশরাফুলের ভাষ্যে, ‘বিশ্বকাপে যদি সেমিফাইনাল খেলতে হয় তাহলে সবাই আমরা ধরে নিচ্ছি যে শ্রীলঙ্কা, আফগানিস্তান, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজকে হারাতেই হবে। এরপর নিউজিল্যান্ড এবং সাউথ আফ্রিকা থেকে একটা টিমের বিপক্ষে হয়তো বা আমাদের জিততে হবে। সব গুলো টিমের সাথেই আমাদের জেতা সম্ভব। কিন্তু কন্ডিশন অনুযায়ী একটু টাফ হবে।’
কিন্তু ইংল্যান্ডের রানবন্যার বিশ্বকাপে ভালো করতে হলে ফি ম্যাচেই করতে হবে ৩০০’র বেশি রান কিংবা তাড়া করতে হবে এর আশপাশের কোনো লক্ষ্য। অথচ এখনো পর্যন্ত ৫টি বিশ্বকাপ খেললেও মাত্র ১ ম্যাচে ৩০০’র বেশি রান করতে পেরেছে বাংলাদেশ। সেটিও দুর্বল স্কটল্যান্ডের বিপক্ষে। ফলে আসন্ন বিশ্বকাপে এই জায়গাটায় খানিক ঘাটতি রয়েই গেছে টাইগারদের।
তবে আশরাফুল মনে করছেন দলের তারকা ব্যাটসম্যানরা যে ফর্মে আছে তাতে এ বিশ্বকাপে নিয়মিতই ৩০০ করার সামর্থ্য আছে বাংলাদেশের। তিনি বলেন, ‘আমরা আগে ৩০০ করিনি। কিন্তু আমাদের সামর্থ্য আছে। তামিম, সাকিব, মুশফিক, মাহমুদুল্লাহ অনেক অভিজ্ঞ। তামিম লাস্ট চ্যাম্পিয়ন্স ট্রফিতে অসাধারণ খেলেছে, মুশফিকও দারুণ খেলেছে। লাস্ট বিশ্বকাপে মাহমুদুল্লাহ অসাধারণ খেলেছে। এদের সঙ্গে লিটন, সাব্বির, সৌম্য ওরাও আসছে। যে ধরনের উইকেট থাকবে, আমার মনে হয় ৩০০ করা সম্ভব। প্রতি ম্যাচেই সম্ভব, তবে কিছু দলের সাথে কঠিন হবে। তবে বেশিরভাগ টিমের সাথে সম্ভব।’



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft