সোমবার, ১৪ অক্টোবর, ২০১৯
অর্থকড়ি
বিদেশি ইস্যুতে আটকে আছে রিজার্ভ চুরির তদন্ত
কাগজ ডেস্ক :
Published : Sunday, 28 April, 2019 at 8:24 PM
বিদেশি ইস্যুতে আটকে আছে রিজার্ভ চুরির তদন্তবাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনায় জড়িত ৩০ জন বিদেশিকে শনাক্ত করেছে সিআইডি। কিন্তু এসব ব্যক্তির তথ্য না পাওয়ায় মামলার চার্জশিট দিতে পারছে না সংস্থাটি।
মামলার তদন্ত সংশ্লিষ্টরা বলছেন, রিজার্ভ চুরির ঘটনায় বাংলাদেশি ছাড়াও বাইরের বিভিন্ন দেশের অন্তত ৩০ জন লোক জড়িত রয়েছেন। এসব ব্যক্তির তথ্য পেতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ বিভিন্ন মাধ্যমে ফিলিপাইন ও শ্রীলঙ্কাসহ সংশ্লিষ্ট দেশগুলোতে চিঠি পাঠানো হয়েছে। এ পর্যন্ত একজন বিদেশির তথ্য পাওয়া গেছে। তবে বাকিদের তথ্য কবে নাগাদ হাতে আসবে, সঠিকভাবে বলতে পারেননি তারা। সবার তথ্য পেলে চার্জশিট তৈরিতে দুই থেকে তিন মাস সময় লাগতে পারে। এছাড়া এ ঘটনায় জড়িত বাংলাদেশিদের চিহ্নিত করে নজরদারিতে রাখা হয়েছে।
চার্জশিটে বিদেশি অপরাধীদের বিস্তারিত তথ্য দেওয়া সম্ভব হলে তাদের বিরুদ্ধে দণ্ড ঘোষণা করতে পারবেন আদালত। দণ্ড ঘোষণার পর সংশ্লিষ্ট দেশের কর্তৃপক্ষকে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা যাবে।
সিআইডি’র অর্গানাইজড ও ফিন্যান্সিয়াল ক্রাইম বিভাগের বিশেষ পুলিশ সুপার (এসএস) মোল্লা নজরুল ইসলাম বলেন, বাংলাদেশ ছাড়াও ফিলিপাইন, হংকং, ম্যাকাও, চীন, শ্রীলঙ্কা, মিশর, সিঙ্গাপুর ও জাপানের অপরাধীরা রিজার্ভ চুরির সঙ্গে জড়িত। এনব ব্যক্তিদের তথ্য পেতে আমরা সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছি। এখন পর্যন্ত মাত্র একজন অপরাধীর তথ্য পেয়েছি।সব অপরাধীদের তথ্য পেলেই আমরা মামলার তদন্তের ইতি টানতে পারবো। তবে তদন্ত কবে নাগাদ শেষ হবে বলা মুশকিল।
২০১৬ সালের ৪ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে প্রায় ১০১ মিলিয়ন ডলার হাতিয়ে নেয় দুর্বৃত্তরা। এরপর ১৫ মার্চ মানি লন্ডারিং আইনে মতিঝিল থানায় মামলা দায়ের করেন ব্যাংকের যুগ্ম পরিচালক জোবায়ের বিন হুদা। শুরু থেকেই মামলাটির তদন্তের দায়িত্ব দেওয়া হয় সিআইডিকে। এছাড়াও পুলিশ সদর দফতর, পিবিআই, ডিএমপি ও এসবির সবগুলো বিভাগের সমন্বয়ে গঠিত একটি টিম মামলাটির তদন্ত করছে।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft