মঙ্গলবার, ১২ নভেম্বর, ২০১৯
জাতীয়
প্রতিটি নাগরিকের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর
কাগজ ডেস্ক :
Published : Monday, 29 April, 2019 at 9:18 PM
প্রতিটি নাগরিকের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকরপ্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকার দেশের প্রতিটি নাগরিকের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে বদ্ধপরিকর। এ লক্ষ্যে চিকিৎসা ক্ষেত্রে দেশের প্রথম মেডিকেল বিশ্ববিদ্যালয় হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) যুগোপযোগী চিকিৎসা ব্যবস্থা এবং এ বিষয়ে শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করছে। সরকারের সময়োচিত পদক্ষেপের ফলে বিএসএমএমইউ দেশের চিকিৎসা জগতে সেন্টার অব এক্সিলেন্সে পরিণত হয়েছে।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) দিবস উপলক্ষে দেয়া এক বাণীতে সোমবার এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
মঙ্গলবার (৩০এপ্রিল) ২২তম বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী বিএসএমএমইউয়ের সকল শিক্ষক, অনুষদ সদস্য, শিক্ষার্থী, চিকিৎসক, নার্স, কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিস্ট সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।
বাণীতে তিনি বলেন, চিকিৎসা বিষয়ে বিশ্বমানের স্বাস্থ্যসেবা ও প্রয়োজনীয় গবেষণা কর্মকাণ্ড পরিচালনার সুযোগ সৃষ্টির লক্ষ্যে বিগত আওয়ামী লীগ সরকারের আমলে বিএসএমএমইউ প্রতিষ্ঠা করা হয়। এছাড়াও সরকার বিশ্বমানের স্বাস্থ্যসেবা ও প্রয়োজনীয় গবেষণা কর্মকাণ্ড সম্প্রসারিত করার লক্ষ্যে রাজশাহী, চট্টগ্রাম ও সিলেটে আরও ৩টি মেডিকেল বিশ্ববিদ্যালয় চালুর লক্ষ্যে উপাচার্য নিয়োগ দিয়েছে।
তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রার শুরু থেকেই বিএসএমএমইউ দেশে চিকিৎসা শাস্ত্রে উচ্চশিক্ষার বিকাশ, স্বাস্থ্যখাতে গবেষণার প্রসার এবং বিশ্বমানের চিকিৎসাসেবা প্রদানে কাজ করে যাচ্ছে।
প্রধানমন্ত্রী বলেন, আমরা বিএসএমএমইউতে ১ হাজার শয্যাবিশিষ্ট ‘এস্টাবলিষ্টমেন্ট অব মাল্টি-ডিসিপ্লিনারি সুপার স্পেশালাইজড হসপিটাল’ প্রকল্প অনুমোদন দিয়েছি। আমাদের সরকার একটি গণমুখী স্বাস্থ্যনীতি প্রণয়ন করেছে এবং এ নীতির বাস্তবায়ন করছে।
তিনি বলেন, হাসপাতালের শয্যা সংখ্যা বাড়ানোর পাশাপাশি সাধারণ ও বিশেষায়িত হাসপাতালের চিকিৎসাসেবা বহুগুণে বাড়ানো হয়েছে। প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা প্রদানে নিয়োজিত রয়েছে।
শেখ হাসিনা বলেন, বর্তমান সরকার সারাদেশে নতুন নতুন মেডিকেল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ, নার্সিং ইনস্টিটিউট, মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল এবং হেলথ টেকনোলজি ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেছে।
বাণীতে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ২২তম বিশ্ববিদ্যালয় দিবসের সাফল্য কামনা করেন।




সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft