রবিবার, ২০ অক্টোবর, ২০১৯
আন্তর্জাতিক সংবাদ
মুখ ঢাকা পোশাক নিষিদ্ধ করল শ্রীলঙ্কা
আন্তর্জাতিক ডেস্ক :
Published : Monday, 29 April, 2019 at 8:02 PM
মুখ ঢাকা পোশাক নিষিদ্ধ করল শ্রীলঙ্কাশ্রীলঙ্কায় ভয়াবহ আত্মঘাতী বোমা হামলার পর মুখ ঢেকে রাখে এমন সব পোশাক নিষিদ্ধ করেছে সে দেশের সরকার।
আত্মঘাতী হামলার পর দেশ জুড়ে জারি করা জরুরি অবস্থার মধ্যে রোববার এ নিষেধাজ্ঞা আরোপ করেছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।
বিবিসি জানিয়েছে, নিরাপত্তার জন্য এই সিদ্ধান্ত নেয়ার কথা উল্লেখ করে সোমবার থেকে তা কার্যকর করা হয়েছে বলে প্রেসিডেন্টের দপ্তরের এক বিবৃতিতে জানানো হয়েছে।
বিবৃতিতে বলা হয়, পরিচয় প্রকাশে বাধা সৃষ্টি করে- এ ধরনের মুখ ঢাকা পোশাক জরুরি বিধির আওতায় জাতীয় নিরাপত্তার স্বার্থে নিষিদ্ধ করা হল।
প্রেসিডেন্টের আদেশে মুসলিম নারীদের বোরকা, নেকাব বা হিজাবের কথা আলাদাভাবে উল্লেখ করা না হলেও মূলতঃ ওই ধরনের মুখ ঢাকা পরিধেয় বন্ধে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি ।
শ্রীলঙ্কার মুসলিম নেতৃবৃন্দ সরকারের এ সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে। দ্য অল সিলন জমিয়াতুল উলামার ভাইস প্রেসিডেন্ট হিলমি আহমেদ সরকারের সিদ্ধান্তকে চরম নির্বুদ্ধিতা বলে উল্লেখ করেন।
তিনি বলেন, তিন দিন আগে আমরা স্বেচ্ছায় একটি সিদ্ধান্ত নিয়েছিলাম। সব মুসলিম নারীদের আমরা  নিরাপত্তার কারণে মুখ ঢেকে চলাচল না করার জন্য বলেছিলাম। কেউ নেকাব ব্যবহার করলে সে যেন ঘরের বাইরে না আসে।
এখন সরকার থেকে যে সিদ্ধান্ত নেয়া হয়েছে তা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর মধ্যকার দ্বন্দ্বের বহিঃপ্রকাশ বলে আমরা মনে করি। কিন্তু  ধর্মীয় নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা ছাড়া ধর্মীয় বিষয়ে হস্তক্ষেপ আমরা মেনে নেব না।
গত ২১ এপ্রিল শ্রীলঙ্কার তিনটি গির্জা ও চারটি হোটেলসহ আট জায়গায় একযোগে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় ২৫৩ জন নিহত এবং আরও প্রায় পাঁচশ’ মানুষ আহত হয়।
মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি দল  ইসলামিক স্টে (আইএস) ওই হামলার দায় স্বীকার করেছে। তবে শ্রীলঙ্কা সরকারের ধারণা, স্থানীয় মুসলিম জঙ্গি দল ন্যাশনাল তাওহীদ জামায়াত (এনটিজে) ও জমিয়াতুল মিল্লাতু ইব্রাহিম-জেএমআই কোনো বিদেশি জঙ্গি গ্রুপের সহায়তায় ওই হামলা চালিয়েছে।
ভয়াবহ ওই হামলার ঘটনার পর জরুরি অবস্থার মধ্যে বিভিন্ন স্থানে প্রতিদিনই পুলিশ ও সেনাবাহিনীর অভিযান চলছে। হামলায় জড়িত সন্দেহে এ পর্যন্ত দেড় শতাধিক লোককে গ্রেপ্তার করা হয়েছে।
গত রোববারের ওই হামলার পর আরো হামলা হতে পারে আশঙ্কায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে শ্রীলঙ্কার সরকার।
ইস্টার সানডের হামলার ঘটনায় মুসলিম জঙ্গিদের জড়িত থাকার তথ্য মেলায় এবং অন্তত এক নারী ওই হামলায় অংশ নেয়ায় গত সপ্তাহে এক এমপি পার্লামেন্টে সব ধরনের মুখ ঢাকা পোশাক নিষিদ্ধ করার দাবি তোলেন।
এর আগে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় সে দেশের দুই সংগঠনকে নিষিদ্ধ করা হয়েছে। নিষিদ্ধ সংগঠন দুটি হলো- ন্যাশনাল তৌহিদ জামাত (এনটিজে) ও জামাত-ই-মিল্লাতু ইব্রাহিম (জেএমআই)।
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা শনিবার তার বিশেষ ক্ষমতা প্রয়োগ করে ওই দুই সংগঠনকে নিষিদ্ধ করেন।



সর্বশেষ সংবাদ
আরো খবর ⇒
সর্বাধিক পঠিত
 আমাদের পথচলা   |    কাগজ পরিবার   |    প্রতিনিধিদের তথ্য   |    অন লাইন প্রতিনিধিদের তথ্য   |    স্মৃতির এ্যালবাম 
সম্পাদক ও প্রকাশক : মবিনুল ইসলাম মবিন
ভারপ্রাপ্ত সম্পাদক : আঞ্জুমানারা
পোস্ট অফিসপাড়া, যশোর, বাংলাদেশ।
ফোনঃ ০৪২১ ৬৬৬৪৪, ৬১৮৫৫, ৬২১৪১ বিজ্ঞাপন : ০৪২১ ৬২১৪২ ফ্যাক্স : ০৪২১ ৬৫৫১১, ই-মেইল : [email protected], [email protected]
Design and Developed by i2soft